Disney Lays Off: মন্দার বাজারে ডিজনিতে ৭০০০ কর্মী ছাঁটাই

বিনোদন জগতে নাম লেখানো ডিজনিতেও ছাঁটাইয়ের (Disney Lays Off) পর্ব শুরু হয়েছে। কোম্পানিটি তাদের সাত হাজার কর্মী ছাঁটাই করার সিদ্ধান্ত নিয়েছে

Disney Lays Off

বিনোদন জগতে নাম লেখানো ডিজনিতেও ছাঁটাইয়ের (Disney Lays Off) পর্ব শুরু হয়েছে। কোম্পানিটি তাদের সাত হাজার কর্মী ছাঁটাই করার সিদ্ধান্ত নিয়েছে। প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী কর্মকর্তা বব ইগার এ তথ্য জানিয়েছেন। বব গত বছরই সিইও হিসেবে দায়িত্ব নিয়েছেন।

বব বলেন, ‘আমি এই সিদ্ধান্তকে হালকাভাবে নিই না। সারা বিশ্বে আমাদের কর্মীদের প্রতিভা এবং উত্সর্গের জন্য আমি অত্যন্ত সম্মান ও প্রশংসা করি।’ এই প্রক্রিয়ার মাধ্যমে কোম্পানি ৫.৫ বিলিয়ন ডলার সাশ্রয় করতে চায়। কোম্পানির বার্ষিক প্রতিবেদনে বলা হয়েছে, এবার গ্রাহকের সংখ্যা ধীরগতিতে বৃদ্ধি পেয়েছে। প্রথম ত্রৈমাসিকে ডিজনি পালস সাবস্ক্রিপশন কমেছে, যার ফলে স্ট্রিমিং মিডিয়া ইউনিট এক বিলিয়ন ডলারেরও বেশি হারাতে হয়েছে। এক শতাংশ ব্যবহারকারীও কমেছে।

শুধু ডিজনিই যে ছাঁটাইয়ের মধ্য দিয়ে যাচ্ছে তা নয়। এর আগে আমেরিকার অনেক কোম্পানি তাদের কর্মীদের চাকরি থেকে ছুড়ে দিয়েছে। বুধবার নিজেই, প্রযুক্তি সংস্থা জুম তাদের ১৩০০ কর্মীকে অপসারণের ঘোষণা করেছিল। সোমবার, ডেল তার ছয় হাজারেরও বেশি কর্মচারীকে অপসারণের ঘোষণা করেছিল।

বিশ্বের শীর্ষস্থানীয় প্রযুক্তি সংস্থাগুলিতে ছাঁটাইয়ের প্রক্রিয়া অব্যাহত রয়েছে। করোনা মহামারীর পর এখন বিশ্বব্যাপী মন্দার প্রভাব বাড়ছে। গত জানুয়ারি মাসেই অনেক প্রযুক্তি কোম্পানি প্রায় ৫০ হাজার কর্মীকে চাকরিচ্যুত করেছে।