২০২৪ -এ ‘ডিজিটাল’ মহালয়া! দেখুন

মহালয়া মানেই দেবীপক্ষের সূচনা। আর এই বিশেষ দিনে রেডিও সহ বিভিন্ন টেলিভিশন চ্যানেলে প্রতি বছর দেখানো হয়ে থাকে মহিষাসুরমর্দিনী অনুষ্ঠান। তবে এবছর শুধু রেডিও আর…

rajnandini

মহালয়া মানেই দেবীপক্ষের সূচনা। আর এই বিশেষ দিনে রেডিও সহ বিভিন্ন টেলিভিশন চ্যানেলে প্রতি বছর দেখানো হয়ে থাকে মহিষাসুরমর্দিনী অনুষ্ঠান। তবে এবছর শুধু রেডিও আর টেলিভিশন নয়, তার সঙ্গে যুক্ত হতে চলেছে আরও এক মাধ্যম। চলতি বছরে জনপ্রিয় ওটিটি প্ল্যাটফর্ম ‘হইচই’তে সিরিজ আকারে দেখানো হবে মহালয়া(Mahalaya on OTT)।

প্রতিবছর বীরেন্দ্রকৃষ্ণ ভদ্রের কণ্ঠে ‘আশ্বিনের শারদপ্রাতে’ দিয়েই শুরু হয় বাঙালির মহালয়ার সকাল। তারপরে নজর থাকে টেলিভশনের পর্দায়। এবছর তার সঙ্গে যুক্ত হল ওটিটি প্ল্যাটফর্মও (Mahalaya on OTT)। আমরা ওটিটি প্ল্যাটফর্ম মানেই জানি ওয়েব সিরিজ কিংবা সিনেমার সম্ভার। কিন্তু এবার ২রা অক্টোবর অর্থাৎ মহালয়ার সকালেই দেখা যাবে মহিষাসুরমর্দিনী তাও আবার ওয়ের সিরিজে। সম্প্রতি প্রকাশ্যে এসেছে সিরিজে মা দুর্গার প্রথম ঝলক।

   

এই ওয়েব সিরিজের পরিচালনা করেছেন সায়ন্তন মুখোপাধ্যায়। সিরিজে মা দুর্গার ভূমিকায় দেখা যাবে রাজনন্দিনী পাল-কে( Rajnandini Paul)। ওয়েব সিরিজে আদি শক্তি মহামায়ার যে অনন্ত পৌরাণিক গল্প, তাকেই তুলে ধরা হবে। নতুন প্রজন্ম ওয়েব সিরিজ দেখতে পছন্দ করে। তা সে রহস্য রোমাঞ্চই হোক বা সামাজিক গল্প, ওয়েব সিরিজের মোড়কে অনেক রকম গল্প দেখে তারা সময় কাটায়। আনন্দ পায়।

বর্তমানে নতুন প্রজন্মের অনেকেই টেলিভিশন থেকে মুখ ফিরিয়ে নিচ্ছে। এই পরিস্থিতিতে ওয়েব সিরিজে মহিষাসুরমর্দিনীর গল্পকে নিয়ে আসা একটা অভিনব ভাবনা, এমনটাই মনে করছেন অনুষ্ঠানের নির্মাতারা এবং দর্শকরা। অনেকের মতে হাতের মুঠোয় অর্থাৎ মোবাইলে মহালয়া পৌঁছে গেলে এই পৌরাণিক কাহিনি দেখার দর্শক কয়েক গুণ বেড়ে যাবে।

তবে অন্যানো বছরের মতো এবছরও বিভিন্ন টেলিভশন চ্যানেলে দেখা যাবে মহালয়া। এবার স্টার জলসার মহালয়ার অনুষ্ঠান ‘রণং দেহি’তে দেবী দুর্গা রূপে দেখা যাবে অভিনেত্রী কোয়েল মল্লিককে। জি বাংলার দুর্গা হিসেবে দেখা মিলবে অভিনেত্রী শুভশ্রী গঙ্গোপাধ্যায়ের। সেই অনুষ্ঠানের নাম ‘নবরূপে দেবী দুর্গা’। আর সান বাংলার ‘মহিষাসুরমর্দিনী’তে মহামায়া রূপে দেখা যাবে ইউটিউবার তথা নৃত্যশিল্পী পায়েল বসাককে।

তবে এবার মহালয়াতে জনপ্রিয় ওটিটি প্ল্যাটফর্ম ‘হইচই’তে (Hoichoi) মহিষাসুরমর্দিনী সিরিজে দুর্গা রূপে ধরা দেবেন রাজনন্দিনী পাল। এখন এটাই দেখার আশ্বিনের শারদপ্রাতে মানুষ কাকে বেশী দুর্গা রূপে পছন্দ করে।