ফর্মে থেকেও মিলছে না সুযোগ, আপাতত ‘ব্রাত্য’ এই তারকা ক্রিকেটারপুত্র

বেশ কিছুদিন আগে কর্ণাটক প্রিমিয়ার লিগ খেলে বেশ ভালো সাড়া জাগিয়েছিলেন তিনি। পেস বোলারদের বিরুদ্ধে তাঁর শর্ট নির্বাচন ক্ষমতা, ক্রিকেটীয় সেন্স দেখে অনেক ক্রিকেট সমালোচকরাই…

Samit Dravid Injured During India vs Australia U19 Youth Test in Chennai

বেশ কিছুদিন আগে কর্ণাটক প্রিমিয়ার লিগ খেলে বেশ ভালো সাড়া জাগিয়েছিলেন তিনি। পেস বোলারদের বিরুদ্ধে তাঁর শর্ট নির্বাচন ক্ষমতা, ক্রিকেটীয় সেন্স দেখে অনেক ক্রিকেট সমালোচকরাই তাঁকে তাঁর বাবা রাহুল দ্রাবিড়ের থেকেও বেশি প্রতিভাবান হিসাবে চিহ্নিত করেন। তবে রাহুল পুত্র সমিত দ্রাবিড়ের (Samit Dravid) ‘বাপ্ কা বেটা, সিপাহি কে ঘোড়া’ হওয়ার স্বপ্ন বোধ হয় অসম্পূর্ণই থেকে গেল। ভারতীয় যুব দল দেশের মাটিতে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ওডিআই ও টেস্ট সিরিজ খেলছে। এই দলে রাহুলপুত্র নিজের মেধার ভিত্তিতে অনূর্ধ্ব-১৯ দলে জায়গা করে নিলেও প্লেয়িং ইলেভেনে যোগ দিতে পারেননি। এছাড়াও টেস্টের পাশাপাশি ওয়ানডে সিরিজেও প্লেয়িং ইলেভেনে জায়গা পাননি সামিত। যদিও টেস্ট সিরিজে হাটু চোটের জন্যই খেলতে পারেননি সমিত।

এই মহুর্তে অস্ট্রেলিয়া অনূর্ধ্ব-১৯ দল তিনটি ওয়ানডে ও দুটি টেস্ট ম্যাচ খেলতে ভারতে পৌঁছেছে। এই সিরিজে ঘরোয়া ক্রিকেটে ভালো পারফরম্যান্সের ভিত্তিতে প্রাক্তন ভারতীয় কোচ রাহুল দ্রাবিড়ের ছেলে সামিত ভারতীয় অনূর্ধ্ব-১৯ দলে জায়গা করে নেন। তবে দলের মধ্যে জায়গা পেলেও প্রথম তিনটি একদিনের ম্যাচে তাকে প্রথম একাদশে জায়গা দেননি কোচ হৃষিকেশ কান্তিকার। যদিও তিনটি ওডিআই ম্যাচেই অস্ট্রেলিয়ার অনূর্ধ্ব-১৯ দলকে হারিয়ে সিরিজে ক্লিন সুইপ করেছে ভারত।

   

Rahul Dravid: রাহুল দ্রাবিড়কে ভারতরত্ন দেওয়ার দাবি তুললেন গাভাস্কর

বর্তমানে ভারত বনাম অস্ট্রেলিয়া অনূর্ধ্ব-১৯ ওয়ানডে সিরিজে ফর্মে থাকা সত্ত্বেও সামিতকে দলে জায়গা দেননি কোচ ও অধিনায়ক। কর্ণাটক প্রিমিয়ার লিগে সাড়া জাগানো পারফরম্যান্স করার পর অস্ট্রেলিয়া অনূর্ধ্ব-১৯ দলের বিপক্ষে টেস্ট সিরিজে তাকে সুযোগ দেওয়া হবে বলে আশা করা হচ্ছিল। তবে ম্যাচের আগে হাঁটুতে চোট পান তিনি। তাই আজ তারকা ক্রিকেটারপুত্রের চোটের আপডেট দেওয়ার সময়, কোচ হৃষিকেশ কান্তিকার সাংবাদিকদের জানান যে সামিত এখনও তাঁর হাঁটুর চোট থেকে সেরে উঠতে পারেননি। বর্তমানে তিনি জাতীয় ক্রিকেট একাডেমিতে রিহ্যাব করছেন। যদিও এবিষয়ে এখনো পর্যন্ত মুখ খোলেননি ভারতের ‘দ্যা ওয়াল’ হিসাবে পরিচিত রাহুল দ্রাবিড়।

প্রসঙ্গত উল্লেখ্য যে ভারতীয় পুরুষ ক্রিকেট দলের কোচ হওয়ার আগে ভারতের অনূর্ধ্ব-১৯ দলের কোচিংয়েরও ভার সামলেছেন দ্রাবিড়। তাঁর আমলেই ২০১৮ সালের ক্রিকেট বিশ্বকাপ যেতে ভারতের অনূর্ধ্ব-১৯ দল। এছাড়াও ভারতের উঠতি তরুণ তারকা ব্যাটার শুভমন গিলও একপ্রকার তাঁরই হাতে তৈরি। তবে তাঁর পুত্র সমিত (Samit Dravid) না খেললেও এই মুহূর্তে অস্ট্রেলিয়া অনূর্ধ্ব-১৯ দলের বিরুদ্ধে ৩ ম্যাচের ওয়ানডে সিরিজ ৩-০ তে জিতেছে ভারত। প্রথম ম্যাচে ৭ উইকেট এবং দ্বিতীয় ম্যাচে একতরফাভাবে ৯ উইকেটে অস্ট্রেলিয়াকে পরাজিত করে ভারতীয় ক্রিকেট দল। তবে প্রথম দুই ম্যাচ অনায়াসে জিতলেও তৃতীয় ম্যাচে বেশ হাড্ডাহাড্ডি লড়াই হয় দুই দলের। তবে শেষ পর্যন্ত 7 রানের ব্যবধানে ম্যাচ জিতে নেয় ভারত।