দুর্গাপুজোর মুখে বড় চমক, এবার ভারত থেকে নেপাল অবধি শুরু ট্রেন পরিষেবা

ভারতীয় রেল যাত্রীদের জন্য রইল এক দারুণ সুখবর। আপনিও যদি নেপালে (India-Nepal Train) ঘুরতে যাওয়ার প্ল্যান করে থাকেন অথচ বিমানের ভাড়া দেখে শেষমেষ পিছিয়ে গিয়ে…

india nepal train

ভারতীয় রেল যাত্রীদের জন্য রইল এক দারুণ সুখবর। আপনিও যদি নেপালে (India-Nepal Train) ঘুরতে যাওয়ার প্ল্যান করে থাকেন অথচ বিমানের ভাড়া দেখে শেষমেষ পিছিয়ে গিয়ে থাকেন তাহলে আপনার জন্য রইল আজকের এই লেখাটি। সামনেই রয়েছে দুর্গাপুজো। আর দুর্গাপুজোর আগে ভারতীয়দের নেপালে যাওয়ার এক দারুণ সুযোগ করে দিল রেল। এবার দিল্লি থেকে এক ট্রেনে উঠেই আপনি সোজা নেপালে প্রবেশ করতে পারবেন।

পর্যটকদের কথা মাথায় রেখে ভারতীয় রেল এবং ইন্ডিয়ান রেলওয়ে ক্যাটারিং অ্যান্ড ট্যুরিজম কর্পোরেশন (আইআরসিটিসি) ভারত গৌরব ট্রেন পরিচালনা করে। রামায়ণ যাত্রা এবং বৌদ্ধ সার্কিট সহ বেশ কয়েকটি ভারত গৌরব ট্রেন চালানো হয়েছে। তবে এবার এই ধারাবাহিকতায় ভারত-নেপাল মৈত্রী যাত্রা ট্রেন চালু হচ্ছে। শুক্রবার সন্ধ্যায় হজরত নিজামুদ্দিন রেলওয়ে স্টেশন থেকে এই ডিলাক্স এসি ট্যুরিস্ট ট্রেনটি রওনা দেবে। উদ্বোধন করবেন খোদ রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব।

   

ভারতীয় রেল সূত্রে খবর, সাত দিনে চার হাজার কিলোমিটার দূরত্ব অতিক্রম করবে এই বিশেষ ট্রেনটি। এটি আগামী ২৯ সেপ্টেম্বর হযরত নিজামুদ্দিন রেলওয়ে স্টেশন এসে থামবে। হজরত নিজামুদ্দিন রেলওয়ে স্টেশন থেকে ছেড়ে এই বিশেষ ট্রেনটি গাজিয়াবাদ, চিপায়ানা, আলিগড়, টুন্ডলা, ইটাওয়া, কানপুর সেন্ট্রাল, লখনউ, অযোধ্যা ক্যান্ট, লোহাটা, বারাণসী, পণ্ডিত দীনদয়াল উপাধ্যায়, পাটলিপুত্র, মুজাফফরনগর এবং সীতামারহি হয়ে ২৩ সেপ্টেম্বর রাত সাড়ে দশটায় গোরক্ষপুর পৌঁছাবে।

নিজামুদ্দিন রেলওয়ে স্টেশনে, ভারতীয় রেলওয়ের কর্মচারীরা ডিলাক্স ট্যুরিস্ট ট্রেনে সওয়ার হওয়া পর্যটকদের টুপি, স্কার্ফ এবং ফুলের মালা দিয়ে স্বাগত জানান। এদিকে এহেন আতিথেয়তা পেয়ে বেজায় খুশি সকলে। জানা গিয়েছে, ভ্রমণকালে বিভিন্ন পর্যটন কেন্দ্র ঘুরে দেখতে পাবেন পর্যটকরা।

গোরক্ষপুর থেকে তাঁরা সড়কপথে নেপাল যাবেন এবং সেখানকার পর্যটন স্পটগুলি ঘুরে দেখবেন। ২৮ সেপ্টেম্বর গোরক্ষপুর থেকে বিকেল সাড়ে তিনটেয় ফিরতি যাত্রা শুরু করবেন এবং ২৯ সেপ্টেম্বর দুপুর ১২টা ১৫ মিনিটে হজরত নিজামুদ্দিন পৌঁছবেন।