29 লক্ষ গ্রাহক বাড়াল BSNL, ঈর্ষান্বিত Jio-Airtel

বিগত দু’বছরে গ্রাহকের সংখ্যা তাৎপর্যপূর্ণ হারে কমতে দেখা গেছে। হ্য়াঁ বিএসএনএল-এর (BSNL) কথাই বলা হচ্ছে। প্রাইভেট টেলিকম কোম্পানিগুলির দাপাদাপিতে রীতিমত কোণঠাসা অবস্থা হয়েছিল রাষ্ট্রায়ত্ত সংস্থাটির।…

BSNL

বিগত দু’বছরে গ্রাহকের সংখ্যা তাৎপর্যপূর্ণ হারে কমতে দেখা গেছে। হ্য়াঁ বিএসএনএল-এর (BSNL) কথাই বলা হচ্ছে। প্রাইভেট টেলিকম কোম্পানিগুলির দাপাদাপিতে রীতিমত কোণঠাসা অবস্থা হয়েছিল রাষ্ট্রায়ত্ত সংস্থাটির। কিন্তু ২০২৪-এর জুলাইয়ে এসে সম্পূর্ণ উলটপূরাণ দেখা গেল। কমার বদলে ২৯ লক্ষ বেড়ে গেছে গ্রাহক। 

সূত্রের খবর, এ বছর জুনে বিএসএনএল ৭.৪০ লক্ষ গ্রাহক হারিয়েছিল। জুলাইয়ে Reliance Jio, Bharti Airtel ও Vodafone Idea (Vi) রিচার্জ প্ল্য়ানের খরচ বাড়িয়েছিল। সেই সুযোগের সদ্ব্য়বহার করতেই মাঠে নেমেছিল বিএসএনএল। 

   

এদিকে জুলাইয়ে জিও ৭ লক্ষ গ্রাহক হারিয়েছে। যেখানে জুনে ১৯.১ লক্ষ বেড়েছিল। আবার জুনে এয়ারটেলের গ্রাহকের সংখ্য়া ১২.৫ লক্ষ বাড়লেও জুলাইয়ে ১৬.৯ লক্ষ মানুষ এয়ারটেলের সিম ছেড়েছেন। অন্য়দিকে ভিআই এ বছর জুনে ৮.৬ লক্ষ গ্রাহকের পতন দেখেছে। 

রাস্তায় পিছলে যাবে না, ট্রাকশন কন্ট্রোল সহ সেরা 5 বাইক এগুলি

জুলাইয়ের ৩-৪ তারিখ নাগাদ রিলায়েন্স জিও রিচার্জ ট্য়ারিফের দাম বাড়ানোর ঘোষণা করার পর ভারতী এয়ারটেল এবং ভোডাফোন আইডিয়া সেই পথ অনুসরণ করে। জিও-র ১২-২৫ শতাংশের তুলনায় সামান্য ব্যবধানে ট্যারিফ বাড়িয়েছে এয়ারটেল। এই সিদ্ধান্ত ২জি গ্রাহকদের মধ্য়ে প্রভাব ফেলেছিল। তাই এখন বিএসএনএল-এর (BSNL) পোয়া বারো।