রাজ্য BJP-তে ফের বিরাট ভাঙন, দল ছাড়লেন হেভিওয়েট

যত সময় এগোচ্ছে ততই বিজেপি (BJP)-তে বিদ্রোহীদের সংখ্যা বাড়ছে বলে মনে হচ্ছে। এবার দল ছাড়লেন আরও এক হেভিওয়েট। হরিয়ানায় যখন বিধানসভা ভোট শুরু হতে আর…

যত সময় এগোচ্ছে ততই বিজেপি (BJP)-তে বিদ্রোহীদের সংখ্যা বাড়ছে বলে মনে হচ্ছে। এবার দল ছাড়লেন আরও এক হেভিওয়েট।

হরিয়ানায় যখন বিধানসভা ভোট শুরু হতে আর মাত্র কয়েকদিন বাকি তখন দলে বিরাট ভাঙন দেখা গেল। প্রার্থী তালিকা প্রকাশিত হওয়ার পর থেকেই দলত্যাগ, দলবদলের হিড়িক যেন আরও প্রবল হয়ে উঠেছে। এবার এই ধারাবাহিকতায় নাম লেখালেন নেতা এবং হরিয়ানার প্রাক্তন মন্ত্রী বচ্চন সিং আর্য (Bachan Singh Arya)। তিনি আজ শনিবার হরিয়ানা বিধানসভা নির্বাচনের আগে দল থেকে পদত্যাগ করেছেন।

   

হরিয়ানার জিন্দের সাফিদোনের বিজেপি নেতা আর্য রাজ্যের আসন্ন বিধানসভা নির্বাচনের জন্য গেরুয়া দলের প্রথম তালিকা ঘোষণার একদিন পরেই পদত্যাগের ঘোষণা করলেন বচ্চন সিং আর্য। বুধবার ঘোষিত তালিকা অনুযায়ী, সাফিদোন থেকে জেজেপির প্রাক্তন বিধায়ক রামকুমার গৌতমকে প্রার্থী করার সিদ্ধান্ত নিয়েছে দল। এদিকে হরিয়ানার প্রাক্তন মন্ত্রী দলের কাছে তাঁর পদত্যাগপত্রে প্রাথমিক সদস্যপদ এবং রাজ্য ওয়ার্কিং কমিটির পদ ছেড়ে দিয়েছেন।

২০১৯ সালের নির্বাচনে ৩ হাজার ভোটে অল্প ব্যবধানে হেরে যাওয়া বচ্চন সিং আর্য ২০২৪ সালের নির্বাচনের জন্য প্রস্তুতি নিচ্ছিলেন। কিন্তু আচমকাই প্রার্থী তালিকায় ঠাঁই না হওয়ায় এবং দল ছাড়ার ঘটনা সর্বত্র শোরগোল ফেলে দিয়েছে। সূত্র মারফত জানা যাচ্ছে, তিনি কংগ্রেসে যোগ দিতে পারেন।

আর্যর আগে টিকিট ইস্যুতে দল ছেড়েছেন লক্ষ্মণ নাপা, রঞ্জিত সিং চৌতালা-সহ আরও কয়েকজন নেতা। আগামী দিনে এই দল ছাড়ার হিড়িকের ঘটনা আরও প্রবল হতে পারে বলে মনে করছে রাজনৈতিক মহল। গত ৫ সেপ্টেম্বর হরিয়ানার ক্যাবিনেট মন্ত্রী চৌধুরি রঞ্জিত সিং চৌটালা পদত্যাগ করেন। রানিয়া বিধানসভা থেকে তাঁকে টিকিট না দেওয়ায় চৌটালা দলের উপর ক্ষুব্ধ ছিলেন। গেরুয়া রানিয়া আসন থেকে শিশুপাল কম্বোজকে মাঠে নামিয়েছে।

গত ৬ সেপ্টেম্বর দলের প্রাথমিক সদস্যপদ থেকে ইস্তফা দেন রতিয়ার বর্তমান বিধায়ক লক্ষ্মণ নাপা। ৫ অক্টোবর হরিয়ানা বিধানসভা নির্বাচনেও টিকিট পাননি নাপা। দলের রাজ্য সভাপতি মোহন লাল বাদোলিকে লেখা চিঠিতে নাপা জানিয়েছেন, তিনি দল ছেড়ে প্রাথমিক সদস্যপদ থেকে ইস্তফা দিচ্ছেন।