লোকসভা ভোট মিটতেই ED-তে বড় মুখ বদল, ডিরেক্টর পদে রাহুল নবীন

লোকসভা মিটতে না মিটতেই এবার ইডি (ED)-তে বিরাট রদবদল হয়েছে গেল। এনফোর্সমেন্ট ডিরেক্টরেটের (ইডি) স্পেশাল ডিরেক্টর রাহুল নবীনকে (Rahul Navin) এনফোর্সমেন্ট ডিরেক্টরেটের ডিরেক্টর পদে নিয়োগ…

লোকসভা মিটতে না মিটতেই এবার ইডি (ED)-তে বিরাট রদবদল হয়েছে গেল। এনফোর্সমেন্ট ডিরেক্টরেটের (ইডি) স্পেশাল ডিরেক্টর রাহুল নবীনকে (Rahul Navin) এনফোর্সমেন্ট ডিরেক্টরেটের ডিরেক্টর পদে নিয়োগ করা হল।

ইতিমধ্যেই ক্যাবিনেটের নিয়োগ কমিটি আইআরএস অফিসার রাহুল নবীন, স্পেশাল ডিরেক্টর, ইডি, এনফোর্সমেন্ট ডিরেক্টরেটের ডিরেক্টর অফ এনফোর্সমেন্টের ডিরেক্টর হিসাবে দুই বছরের জন্য নিয়োগের অনুমোদন দিয়েছে। বর্তমানে দেশের বিভিন্ন মামলার তদন্তের দায়িত্বে রয়েছে এই কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। এসবের মাঝেই ইডিতে বড় পরিবর্তন করা হল। ১৯৯৩ ব্যাচের ইন্ডিয়ান রেভিনিউ সার্ভিস অফিসার রাহুল নবীনকে এনফোর্সমেন্ট ডিরেক্টরেটের নতুন ডিরেক্টর হিসেবে নিয়োগ করা হয়েছে। মন্ত্রিসভার নিয়োগ কমিটি রাহুল নবীনের নিয়োগের বিষয়টি নিশ্চিত করেছে।

   
রাহুল নবীন

নবীন বর্তমানে এনফোর্সমেন্ট ডিরেক্টরেটে স্পেশাল ডিরেক্টর পদে কর্মরত। রাহুলের নিয়োগ দায়িত্ব গ্রহণের দিন থেকে কার্যকর হবে। ২ বছরের জন্য কার্যভার সামলাবেন তিনি। রাহুল নবীন ইন্ডিয়ান রেভিনিউ সার্ভিসের (ইনকাম ট্যাক্স) ১৯৯৩ ব্যাচের অফিসার। ২০২৩ সালের ১৫ সেপ্টেম্বর তিনি তদন্ত সংস্থার ভারপ্রাপ্ত পরিচালক হিসেবে দায়িত্ব গ্রহণ করেন। তিনি আগের পরিচালক সঞ্জয় কুমার মিশ্রের স্থলাভিষিক্ত হন। ডিরেক্টর ইনচার্জ হিসেবে নিয়োগের আগে সঞ্জয় মিশ্রের সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করেছেন নবীন।

ইডি দেশের ১২০ জনেরও বেশি রাজনৈতিক নেতার বিরুদ্ধে তদন্ত করছে, যার মধ্যে প্রায় ৯৫ শতাংশই বিরোধী দলের। রাজনৈতিক নেতাদের বিরুদ্ধে তদন্তের জন্য ইডি প্রায়শই বিরোধী নেতাদের তোপের মুখে পড়েছে।