রেলের সতর্কতা! ঘুড়ি উৎসব ঘিরে ট্রেন চলাচলে বড় আশঙ্কা

আর প্রায় এক মাস পরে বিশ্বকর্মা পুজো। আর বিশ্বকর্মা পুজো মানেই ঘুড়ির মেলা। সেই ঘুড়ি উৎসব নিয়ে আগেভাগেই সতর্ক হল রেল (Indian Railways)। পূর্ব রেলের…

many trains were canceled on the south eastern railway division on saturday and sunday

আর প্রায় এক মাস পরে বিশ্বকর্মা পুজো। আর বিশ্বকর্মা পুজো মানেই ঘুড়ির মেলা। সেই ঘুড়ি উৎসব নিয়ে আগেভাগেই সতর্ক হল রেল (Indian Railways)। পূর্ব রেলের তরফে জানানো হয়েছে যে ওই বিশেষ দিনে ঘুড়ি রেলের তারে লেগে রেল চলাচলে বিঘ্ন সৃষ্টি হওয়ার সম্ভবনা তৈরি হতে পারে। ইতিমধ্যেই সাধারণ মানুষকে রেলের তরফে সতর্ক করা হচ্ছে।

আরজি করের নিহত ডাক্তারের বাড়িতে মমতা, পরিবারের সঙ্গে কী কথা মুখ্যমন্ত্রীর?

   

কলকাতা এবং হাওড়ার শহর এবং শহরতলির অনেক জায়গাতেই প্রচুর ঘুড়ি উড়ে। কিন্তু অনেকসময় এই ঘুড়ি ওড়ানোই সাধারণ মানুষের জন্য বিপদ বয়ে আনতে পারে। রেলওয়ে ট্র্যাক সংলগ্ন এলাকায় ঘুড়ি উড়ানোর সময় সেই ঘুড়ি যদি কোনও ভাবে প্যান্টোগ্রাফ বা ওভারহেড তারে লেগে জড়িয়ে যায়, সেক্ষেত্রে ট্রেন চলাচল বিঘ্নিত হওয়ার সম্ভাবনা প্রবল এবং এরকম ঘটনা প্রায়ই ঘটে চলেছে।

আর জি কর হাসপাতাল কাণ্ডে আরও তিন চিকিৎসককে জিজ্ঞাসাবাদ কলকাতা পুলিশের

রেল সূত্রে খবর, ওভারহেড তারগুলি উচ্চ ভোল্টের ক্ষমতাসম্পন্ন হওয়ায় ঘুড়ি ওড়ানোর সময়ে অসতর্ক হলে মারাত্মক দুর্ঘটনা ঘটতে পারে। অন্য দিকে, ঘুড়ির সুতো ওভারহেড ইকুইপমেন্টস এর সঙ্গে জড়িয়ে যেতে পারে, যাতে ট্রেন পরিষেবা ব্যাহত হতে পারে এবং যাত্রীদের অসুবিধায় পড়তে হতে পারে।

“পুলিশ একজনকে অন্তত..”! আরজিকরের অধ্যক্ষের আর্জিতে কোন ভয়ংকর ইঙ্গিত?

পূর্ব রেলওয়ের হাওড়া ডিভিশন নিরাপত্তার সঙ্গে উৎসব উপভোগ করার জন্য একটি সচেতনতামূলক কর্মসূচি চালু করেছে। সচেতনতা অভিযানটি সমস্ত দায়িত্বশীল নাগরিকদের রেলওয়ে ট্র্যাকের কাছে ঘুড়ি না ওড়ানোর জন্য আবেদন করে। কারণ, ওভারহেড তারগুলিতে প্রবাহিত হচ্ছে অত্যন্ত বেশি ভোল্টের বিদ্যুৎ। এটি আপনার জীবনকে বিপন্ন করতে পারে। এর ফলও মারাত্মক হতে পারে।