বাংলার ৯ জেলায় সস্তা হল পেট্রোল

সকাল সকাল সুখবর! পশ্চিমবঙ্গের ৯ জেলায় কমল পেট্রোলের (Petrol Diesel Rate) দাম। তবে কলকাতায় পেট্রোল-ডিজেলের দর একই রয়েছে। দেশের কিছু রাজ্যে জ্বালানি তেলের দাম অনেকটাই…

Image showing a close-up of a petrol pump nozzle with a digital price display, indicating fuel prices. The background is blurred, focusing on the nozzle and display.

সকাল সকাল সুখবর! পশ্চিমবঙ্গের ৯ জেলায় কমল পেট্রোলের (Petrol Diesel Rate) দাম। তবে কলকাতায় পেট্রোল-ডিজেলের দর একই রয়েছে। দেশের কিছু রাজ্যে জ্বালানি তেলের দাম অনেকটাই কমল, কিছু রাজ্যে দাম একই রয়েছে। চার মেগা সিটি অর্থাৎ, কলকাতা, মুম্বই, দিল্লি এবং চেন্নাইয়ে পেট্রোল-ডিজেলের দাম একই রয়েছে।

রাজ্যের কোন কোন জেলায় পেট্রোলের দাম কমেছে?

   

আলিপুরদুয়ার, কোচবিহার, দার্জিলিং, ঝাড়গ্রাম, মালদহ, নদিয়া, পূর্ব বর্ধমান, পূর্ব মেদিনীপুর এবং উত্তর দিনাজপুরে পেট্রোলের দাম কমেছে। সবচেয়ে বেশি দাম কমেছে কোচবিহার জেলায় (লিটার প্রতি ৯৫ পয়সা কমেছে)। রাজ্যের মধ্যে সবচেয়ে সস্তায় পেট্রোল পাওয়া যাচ্ছে মালদহ জেলায় (প্রতি লিটার ১০৪.৭৩ টাকা)।

গোটা দেশের মধ্যে সবচেয়ে সস্তায় পেট্রোল মিলছে আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জে। সেখানে লিটার প্রতি পেট্রোলের দাম মাত্র ৮২ টাকা ৪২ পয়সা। দমনে ৯২ টাকা ৩২ পয়সায় মিলছে এক লিটার পেট্রোল। চেন্নাইয়ে পেট্রোলের লিটার প্রতি দাম ১০০.৭৫ টাকা এবং ডিজেলের লিটার প্রতি দাম ৯২.৩৪ টাকা। মুম্বইয়ে পেট্রোলের লিটার প্রতি দাম ১০৩.৪৪ টাকা এবং ডিজেলের লিটার প্রতি দাম ৮৯.৯৭ টাকা।

লন্ডনের ‘রেড-সিগন্যালে’ হাসিনাকে নিয়ে ‘হাঁসফাঁস’ অবস্থা মোদীর?

দিল্লিতে পেট্রোলের লিটার প্রতি দাম ৯৪.৭২ টাকা এবং ডিজেলের লিটার প্রতি দাম ৮৭.৬২ টাকা। কলকাতায় পেট্রোলের লিটার প্রতি দাম ১০৪.৯৫ টাকা এবং ডিজেলের লিটার প্রতি দাম ৯১.৭৬ টাকা।

প্রতিদিন সকাল ৬টায় পেট্রোল ও ডিজেলের দামের পরিবর্তন হয় এবং নতুন দাম প্রকাশ করা হয়। পেট্রোল ও ডিজেলের দামের সঙ্গে আবগারি শুল্ক, ডিলার কমিশন, ভ্যাট সহ অন্যান্য জিনিস যোগ করার পর এর দাম মূল দামের থেকে প্রায় দ্বিগুণ হয়ে যায়। এই কারণেই আমাদের এতটা বেশি দামে পেট্রোল-ডিজেল কিনতে হয়।

গ্রাহকরা এসএমএসের মাধ্যমে জেনে নিতে পারেন পেট্রোল ডিজেলের দৈনিক দাম। ইন্ডিয়ান অয়েলের গ্রাহকরা 9224992249 নম্বরে আরএসপি এবং তাদের সিটি কোড টাইপ করে তথ্য পেতে পারেন এবং বিপিসিএল গ্রাহকরা আরএসপি এবং তাদের সিটি কোড টাইপ করে 9223112222 নম্বরে এসএমএস পাঠিয়ে তথ্য পেতে পারেন।

প্রশস্ত দরজা, বেশি আসন, উন্নত সুরক্ষাব্যবস্থা! কলকাতা মেট্রোয় চালু অত্যাধুনিক রেক

এছাড়া এইচপিসিএল গ্রাহকরা এইচপিপ্রাইস এবং তাদের সিটি কোড টাইপ করে এবং 9222201122 নম্বরে পাঠিয়ে দাম জানতে পারেন। প্রতিদিন সকালে হিন্দুস্তান পেট্রোলিয়াম কর্পোরেশন এবং ইন্ডিয়ান অয়েল কর্পোরেশন অফ ইন্ডিয়ার মতো সংস্থাগুলি তাদের ওয়েবসাইটে পেট্রোল এবং ডিজেলের দাম প্রকাশ করে।