এপার ওপার-পারাপার মাত্র ৮ মিনিট। বহমান প্রমত্তা পদ্মার উপর বিশ্ববিখ্যাত পদ্মা সেতু পার (Padma Bridge) করে দুরন্ত গতিতে ছুটল ট্রেন। নিচ থেকে স্রোতের ঘূর্ণি তুলে চেয়ে থাকল ‘সর্বনাশী’। ভরা বর্ষায় পদ্মাকে এমনই ডাকেন বাংলাদেশবাসী। সব গিলে খায় এই নদী। বিশেষজ্ঞদের মতে গঙ্গার মূল ধারা হলো পদ্মা। এই নদীর উপর এবার পরীক্ষামূলক ট্রেন চালালো বাংলাদেশ সরকার।
বাংলাদেশ সংবাদসংস্থা (বাসস) জানাচ্ছে, ঢাকার কমলাপুর থেকে পদ্মা সেতু হয়ে ফরিদপুরের ভাঙ্গা স্টেশন রেলপথে ছুটছে প্রথম পরীক্ষামূলক ট্রেন। যাত্রাপথে ৮ মিনিটে পদ্মা সেতু পার হয়েছে বিশেষ এই ট্রেনটি। বাংলাদেশ রেলওয়ে জানাচ্ছে, বৃহস্পতিবার স্থানীয় সময় বেলা ১১টা ২৬ মিনিটে ট্রেনটি পদ্মা সেতুতে ওঠে। এরপর ৬.১৫ কিলোমিটার দৈর্ঘ্যের পদ্মা সেতু পার হতে সময় লাগে ৮ মিনিট। বেলা ১১টা ৩৪ মিনিটে বিশেষ এই ট্রেনটি সেতু পার করে। সকাল ১০টা ৭ মিনিটে পরীক্ষামূলক ট্রেনটি রাজধানীর কমলাপুর রেলওয়ে স্টেশন থেকে ফরিদপুরের ভাঙ্গার উদ্দেশে রওনা দেয়।
বিশ্বের অন্যতম নদী সেতু হিসেবে চিহ্নিত পদ্মা সেতু। বাংলাদেশ সরকার নিজ অর্থে সেতু নির্মাণ করে।সেতু উদ্বোধন হয় গত বছরের ২৫ জুন। এবার ঢাকা থেকে পদ্মা সেতু হয়ে ফরিদপুরের ভাঙ্গা উপজেলা পর্যন্ত ৮২ কিলোমিটার রেলপথে বৃহস্পতিবার পরীক্ষামূলক ট্রেন চলাচল করল। বাসস জানাচ্ছে, আগামী ১০ অক্টোবর পদ্মা সেতুতে আনুষ্ঠানিকভাবে ট্রেন চলাচলের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এতে বাংদেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ২১টি জেলার মানুষের ট্রেনে চড়ে ঢাকায় আসা-যাওয়ার সময় অনেক বাঁচবে। ফেরিতে পদ্মা পার হওয়ার ঝুঁকি থাকছে না। তেমনই দক্ষিণ এশিয়ার ভুটান, নেপাল, ভারত থেকে বাংলাদেশ হয়ে দক্ষিণ পূর্ব এশিয়ার দেশগুলিতে পণ্য সরবরাহ আরও বাড়বে।
পদ্মা সেতু দিয়ে ট্রেন ও অন্যান্য যানবাহন একসাথে চলতে পারে। ২০১৬ সালের ১ জানুয়ারি ঢাকা থেকে পদ্মা সেতু হয়ে যশোর পর্যন্ত রেললাইনের নির্মাণকাজ শুরু হয়। এ প্রকল্পে অর্থ লগ্নি করছে চিন। রেল সংযোগের জন্য ব্যয় ধরা হয়েছে ৩৯ হাজার ২৪৭ কোটি টাকা