Mamata Banerjee: জঙ্গলমহল সফরে মুখ্যমন্ত্রী, লক্ষ্য আদিবাসী ভোট নাকি ড্যামেজ কন্ট্রোল!

25
Mamata Banerjee

নদিয়া সফর সেরে ফের জঙ্গলমহল সফরে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়(Mamata Banerjee)। আগামী সপ্তাহে মঙ্গলবার বিরসা মুন্ডার জন্মদিনে ঝাড়গ্রামের সাহারিতে যাচ্ছেন তিনি। মুখ্যমন্ত্রীর জেলা সফরকে কেন্দ্র করে তৎপরতা তুঙ্গে। আদিবাসী ভোটের দিকে তাকিয়েই কি ঝাড়গ্রাম সফর মুখ্যমন্ত্রীর? রাজনৈতিক মহলে শুরু হয়েছে সমালোচনা।

সম্প্রতি রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুকে উদ্দেশ্য করে বিতর্কিত মন্তব্য করেছেন রাজ্যের কারা মন্ত্রী অখিল গিরি। তাঁর সেই মন্তব্য ঘিরে তোলপাড় রাজ্য রাজনীতি। এরই মধ্যে মুখ্যমন্ত্রীর ঝাড়গ্রাম সফর অত্যন্ত তাৎপর্যপূর্ণ বলেই মনে করা হচ্ছে।

মুখ্যমন্ত্রীর সভার জন্য ইতিমধ্যেই বেলপাহাড়ির সাহাড়ি লাগোয়া কুচলাপাহাড়ির ফুটবল মাঠে তৈরি হচ্ছে বিশাল প্যান্ডেল। পাশেই তৈরি করা হয়েছে হেলিপ্যাড। শনিবার মুখ্যমন্ত্রীর সভার জন্য তৈরি হওয়া প্যান্ডেল সংলগ্ন এলাকা ঘুরে দেখেন প্রশাসনিক কর্তা, সিএম সিকিউরিটি সহ দলীয় নেতৃত্ব। 

শুধুমাত্র কী আদিবাসী ভোটের কথা মাথায় রেখেই ঝাড়গ্রাম যাচ্ছেন মুখ্যমন্ত্রী? নাকি অন্য পরিকল্পনাও রয়েছে তৃণমূল সুপ্রিমোর? উঠছে একাধিক প্রশ্ন। সূত্রের খবর, গত কয়েকদিন ধরেই রাজ্যের একাধিক জায়গায় মাওবাদীদের বাড়বাড়ন্ত নিয়ে প্রশ্ন উঠতে শুরু করেছে। এর মধ্যে মুখ্যমন্ত্রীর সফরে নিরাপত্তার বিষয়টি মাথায় রেখে, খতিয়ে দেখা হচ্ছে।

সূত্রের খবর, মঙ্গলবারেই ডুমুরজলা স্টেডিয়াম থেকে ঝাড়গ্রামের উদ্দেশ্যে রওনা দেবেন তিনি। সেখান থেকেই অতিথিশালায় যাবেন তিনি। চলতি বছরেই মে মাসে ঝাড়গ্রাম সফরে গিয়েছিলেন মুখ্যমন্ত্রী। এবার বছর ঘুরতে না ঘুরতে ফের ঝাড়গ্রাম সফরে তিনি। রাজনৈতিক মহলের ব্যাখা, গত কয়েকমাসে রাজ্যের একাধিক জায়গায় বিরোধীদের পরিসর আগের থেকে বৃদ্ধি পেয়েছে। সেকারণেই ড্যামেজ কন্ট্রোল দিতে ময়দানে নামছেন খোদ মমতা।

চলতি মাসেই অবশ্য নদিয়া সফরে যান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেখান থেকে দলীয় কর্মীদের উদ্দেশ্যে বিশেষ বার্তা দেন তিনি। একইসঙ্গে বার্তা দেন বিরোধীদের উদ্দেশ্যেও। সিএএ ইস্যু নিয়েও সুর চড়িয়েছেন তিনি। জঙ্গলমহলের মানুষের উদ্দেশ্যে কী বিশেষ বার্তা দেবেন মমতা? যেভাবে বিরোধীরা মাথা ছাড়া দিচ্ছে, মুখমন্ত্রীর জঙ্গলমহল সফর কি ড্যামেজ কন্ট্রোল করতে সফল হবে? তাকিয়ে রাজনৈতিক মহল।

(সব খবর, সঠিক খবর, প্রতি মুহূর্তে পান। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram এবং Facebook পেজ)