Wednesday, November 29, 2023
HomeUncategorizedCovid 19: এমন কয়েকটি দেশ যেখানে পড়েনি করোনার করাল ছায়া

Covid 19: এমন কয়েকটি দেশ যেখানে পড়েনি করোনার করাল ছায়া

বিশ্ব জুড়ে দাপিয়ে বেড়িয়েছে করোনা ভাইরাস (Covid 19)। এখনও চলছে অতিমারির প্রভাব। তবে এমনও কিছু দেশ রয়েছে যেখানে কামড় বসাতে পারেনি করোনা ভাইরাস। 

   

মাইক্রোনেশিয়া

প্রশান্ত মহাসাগরের পশ্চিমে অবস্থিত এই দেশ। ৬০০ টি দ্বীপ নিয়ে মাইক্রোনেশিয়া। রাজ্য চারটি – পনপেই, কসরে, ছুক এবং ইয়াপ। 

নাউরু

ওসিয়ানিয়ায় অবস্থিত এই দেশ। চারদিকে রয়েছে প্রবাল শিলা। সমুদ্রের কোলে সাদা বালুচর। এখানেও পড়েনি করোনার করাল ছায়া। বিশ্ব স্বাস্থ্য সংস্থা হু-এর মতে, নাউরুতে প্রতি ১০০ জনের মধ্যে ৬৮ জনের টিকাকরণ সম্পন্ন হয়েছে ইতিমধ্যে। 

নিউই

দক্ষিণ প্রশান্ত মহাসাগরের একটি ছোট দ্বীপ। এখানেও দাগ কাটতে পারেনি ভাইরাস। হু জানিয়েছে এই দেশে ৭৯ শতাংশ মানুষের ভ্যাকসিনেশন হয়ে গিয়েছে। 

সেন্ট হেলেনা

দক্ষিণ আটলান্টিক সাগরের একটি দুর্গম ভূখণ্ড। নেপোলিয়ান বোনাপার্ট-এর মৃত্যু স্থল হিসেবে সেন্ট হেলেনা পরিচিত। রয়েছে আগ্নেয়গিরি। টিকাকরণ হয়েছে প্রায় ৬০ শতাংশ বাসিন্দার। 

টোকেলাউ

নিউজিল্যান্ডের কাছে অবস্থিত। জন সংখ্যা খুবই কম। প্রায় দেড় হাজার। একটি বিমানবন্দর রয়েছে। করোনা ছায়া এখানে পড়েনি বলে জানা যায়।

টুভালু

সমুদ্র ঘেরা এই দেশে ঢুকতে পারেনি করোনা ভাইরাস। জনসংখ্যা কম হওয়া সত্বেও এখানে করোনা-বিধি মানা গিয়েছে কঠোরভাবে। বন্ধ করে দেওয়া হয়েছিল আন্তর্জাতিক সীমা। হু এর মতে এখানে মতো বসবাসকারীর ৫০ শতাংশ পূর্ণ টিকা প্রাপ্ত। 

Latest News