Nobel Prize: মানব বিবর্তনে গবেষণা, নোবেল বিজয়ী জিনবিজ্ঞানী সাভান্তে পাবো

২০২২ সালের নোবেল বিজয়ীদের (Nobel Prize) নাম ঘোষণা শুরু। অক্টোবরের প্রথম সোমবার থেকে নোবেলজয়ীদের নাম জানানো শুরু হয়।  নোবেল কমিটির ওয়েবসাইটে বলা হয়েছে, ২০২২ সালে…

২০২২ সালের নোবেল বিজয়ীদের (Nobel Prize) নাম ঘোষণা শুরু। অক্টোবরের প্রথম সোমবার থেকে নোবেলজয়ীদের নাম জানানো শুরু হয়।  নোবেল কমিটির ওয়েবসাইটে বলা হয়েছে, ২০২২ সালে চিকিৎসাবিজ্ঞান ও শরীরতত্ত্বে নোবেল পুরস্কার পেয়েছেন সাভান্তে পাবো (Svante Paabo)

সুইডিশ জিন বিজ্ঞানী সাভান্তে পাবো বিলুপ্ত হোমিনদের জিনোম এবং মানবজাতির বিবর্তন বিষয়ে গবেষণার জন্য নোবেল পেলেন।

নোবেল কমিটি জানাচ্ছে, সোমবার চিকিৎসাশাস্ত্রে নোবেল দেওয়া হয়েছে।  মঙ্গলবার পদার্থ বিজ্ঞান, বুধবার রসায়ন,  বৃহস্পতিবার সাহিত্য ও শুক্রবার শান্তিতে নোবেল প্রাপকদের নাম ঘোষণা করে হবে। ১০ অক্টোবর শেষ দিন অর্থনীতিতে নোবেল বিজয়ীর নাম ঘোষণা করা হবে।

বিবিসির খবর, নরওয়েজিয়ান নোবেল কমিটি শান্তিতে নোবেলজয়ীদের নাম প্রকাশ করে। ৫০ বছর ধরে পুরস্কার ঘোষণার আগে মনোনীতদের নাম গোপন রাখার নিয়ম চলে আসছে।

সুইডিশ বিজ্ঞানী আলফ্রেড নোবেলের নামে ও তাঁর রেখে যাওয়া অর্থ দিয়ে ১৯০১ সাল থেকে নোবেল পুরস্কার দেওয়া শুরু হয়। বিশ্ব শ্রেষ্ঠ এই পুরষ্কার। প্রতিবছর চিকিৎসা, পদার্থ, রসায়ন, সাহিত্য, শান্তি ও অর্থনীতি এই বি়ভাগ গুলিতে নোবেল দেওয়া হয়।