অ্যাপল ২০২৫ সালের মধ্যে ভারতে ২৫ শতাংশ আইফোন হ্যান্ডসেট তৈরি করতে পারে

11

অ্যাপেল (Apple iPhone) এখন কোভিড লকডাউনের কারণে এবং ক্রমবর্ধমান ভূ-রাজনৈতিক উত্তেজনা এবং সাপ্লাই – এর সমস্যার কারণে তার পণ্য তৈরির জন্য চীনের উপর নির্ভরশীলতা ধীরে ধীরে কমাতে চাইছে।

এখন, জেপি মরগানের একজন বিশ্লেষক দাবি করছেন যে কিউপারটিনো-ভিত্তিক কোম্পানি 2025 সালের মধ্যে ভারতে তাদের প্রায় 25 শতাংশ আইফোন হ্যান্ডসেট তৈরি করবে। আপাতত, অ্যাপল 2022 সালের শেষের দিকে ভারতে 5 শতাংশ iPhone 14 স্মার্টফোন তৈরি করবে বলে আশা করা হচ্ছে। একইভাবে চীনের বাইরে অ্যাপেলের অন্যান্য পণ্যের উৎপাদন বাড়াতে পারে তারা। অ্যাপল তার পণ্য তৈরির জন্য চীনের উপর নির্ভরতা কমাবে বলে মনে করা হচ্ছে।

বিশ্লেষক আরও অনুমান করেছেন যে ম্যাক, আইপ্যাড, অ্যাপল ওয়াচ এবং এয়ারপড সহ সমস্ত অ্যাপল পণ্যের উৎপাদন 2025 সালের মধ্যে চীনের বাইরেও 25 শতাংশে বৃদ্ধি পাবে। এটা বিশ্বাস করা হয় যে হোন হাই এবং পেগাট্রনের মতো তাইওয়ানের বিক্রেতারা ভারতে উৎপাদন স্থানান্তরের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।

আইফোন 14-এর উৎপাদন ইতিমধ্যে ভারতে শুরু হয়েছে বলে জানা গেছে এবং প্রথম ব্যাচ অক্টোবরের শেষের দিকে বা নভেম্বরের শুরুতে সম্পূর্ণ হবে বলে আশা করা হচ্ছে। 2022 সালের শেষ নাগাদ, ভারতীয় উৎপাদন মোট আইফোন 14 উৎপাদনের প্রায় 5 শতাংশ হবে বলে আশা করা হচ্ছে। অ্যাপল তার সেপ্টেম্বরের ‘ফার আউট’ ইভেন্টে আটটি নতুন পণ্য প্রকাশ করেছে।