Qatar WC: রোনাল্ডোর শেষের শুরু, মাঠে পড়ে আছে কিংবদন্তি ইউসেবিওর ফুটবল আরব্য রজনী

জন্মসূত্রে পর্তুগিজ না হয়েও পর্তুগালের হয়ে ফুটবল উপন্যাস পা দিয়ে লিখেছিলেন ব্ল্যাক প্যান্থার ইউসেবিও। রোনাল্ডোর পক্ষে তাও সম্ভব হয়নি। তবে তিনিও জাদুকর।

22

মাঠে ব্ল্যাক প্যান্থারের মতো দাপিয়ে বেড়ানোই হলো ইউসেবিও (Eusebio) লিখিত ফুটবলোপন্যাস! কাতারে শেষ বিশ্বকাপ (Qatar WC) খেলার আগে রোনাল্ডোকে (Ronakdo) নিয়েই প্রশ্ন, তিনি কি আদৌ ক্নাব ছাড়া আর কিছু ভাবেন?

কাতার বিশ্বকাপ (Qatar WC) খেলে বিশ্বজয়ের অধরা স্বপ্ন পূরণ করতে পারবেন (Cristiano Ronaldo)  ক্রিশ্চিয়ানো রোনাল্ডো? তিনি ক্লাব ফুটবল নিয়েই তীব্র জর্জরিত। বিশ্বকাপে গোলের বন্যা শুরু হয়েছে। আর ক্নাব নিয়ে টানাপোড়েনে রোনাল্ডোর শট কি গোলমুখো হবে? আশা নিরাশার মাঝে দুলছেন বিশ্বের অন্যতম সেরা ফুটবলারের ভক্তরা ও তাঁর দেশ (Portugal) পর্তুগাল।

রোনাল্ডোর সামনে পড়ে আছে পর্তুগিজ কিংবদন্তি ইউসেবিও (Eusébio) পায়ে রচিত ফুটবল উপন্যাসের চমকদার পাতাগুলো। যিনি নিজেই এই উপন্যাসের লেখক। মাঠে ব্ল্যাক প্যান্থারের মতো দাপিয়ে বেড়ানোই হলো ইউসেবিওর লিখে যাওয়া ফুটবলোপন্যাস। তবে কিংবদন্তি ইউসেবিওর হাতেও ওঠেনি বিশ্ব জয়ের কাপ। এখানে খানিকটা স্বস্তিতে রোনাল্ডো।

ronaldo-has-done-good-comments-on-leo-messi

পর্তুগিজ রোনাল্ডোর মতো আর্জেন্টিনীয় মেসি খেলছেন শেষ বিশ্বকাপ। তাঁর সামনে প্রয়াত মারাদোনার ভুবনমোহিনী ও বিতর্কিত ভাবমূর্তি ছড়িয়ে আছে। মারাদোনা বিশ্ব জয় করতে পেরেছিলেন। ১৯৮৬ সালের পর আর বিশ্ব জয় হয়নি আর্জেন্টিনার। কিংবদন্তি পূর্বজের সঙ্গে মেসির তুলনা হওয়ায় তাঁর পক্ষে লড়াইটা তুলনামূলক কঠিন।

শেষ বিশ্বকাপে রোনাল্ডোর তাঁর দেশ পর্তুগালের হয়ে খেলতে নামার আগে প্রবল মানসিক চাপে রয়েছেন।  পর্তুগালের সামনে প্রথমেই ঘানা। আর তাদের পাওয়ার ফুটবল।  ইউরোপ ও আফ্রিকার বল যুদ্ধ।

ক্লাব টানাপোড়েনে রোনাল্ডোকে দুটি ম্যাচ নির্বাসিত করা হয়েছে। জরিমানা ধার্য করা হয়েছে পর্তুগালের ফুটবলারকে।  রোনাল্ডো কি আদৌ দেশের জন্য খেলেন নাকি তাঁর মনে শুধুই ক্নাব এই প্রশ্নে বিতর্ক প্রবল। বিরক্ত পর্তুগিজরা।

Ronaldo

পর্তুগিজ তারকা রোনাল্ডো আবেগঘন পোস্টে লিখেছেন, “সময়ের আগেই চুক্তি বাতিল করার বিষয়ে আমি ও ম্যাঞ্চেস্টার ইউনাইটেড একমত হয়েছি। আমি ক্লাব এবং ক্লাবের সমর্থকদের ভালবাসি। এই ভালবাসায় কোনও পরিবর্তন হবে না। মনে হচ্ছে এটাই নতুন চ্যালেঞ্জ খোঁজার জন্য সেরা সময়। ভবিষ্যতে দলের সাফল্য কামনা করি।”উল্লেখ্য, চেলসিতে রোমান আব্রামোভিচ অধ্যায় শেষ হয়ে গিয়েছে। নতুন বস টড বোলি। এবার ম্যান ইউও বিক্রি করার প্রক্রিয়া শুরু হয়ে গেল।

(সব খবর, সঠিক খবর, প্রতি মুহূর্তে পান। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram এবং Facebook পেজ)