Saturday, February 4, 2023

T20 WC : দুবাইতে ‘দুদুভাতু’ খেলায় মুখোমুখি AFG-PAK, তালিবান দেশ বনাম বন্ধু দেশ

- Advertisement -

Sports Desk: খেলা হবে আমিরশাহির দুবাই ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে। খেলবে পাকিস্তান ও আফগানিস্তান। মুখোমুখি দুই দেশের ক্রিকেট পরিসংখ্যান যাই থাক, চলতি টি টোয়েন্টি বিশ্বকাপে যতই ঝলকদার খেলা খেলুক এদিনের ম্যাচ আসলে ‘দুদুভাত’। কেউ চাইবে না বন্ধুত্ব নষ্ট করতে!

- Advertisement -

কূটনৈতিক মহলের ধারণা, তালিবান জঙ্গি সরকার শাসিত আফগানিস্তানের বন্ধু দেশ পাকিস্তান ম্যাচটি ক্রিকেট কূটনীতির ছক হিসেবে তুলে ধরবে। দ্বিতীয়বার সরকার দখলের পর তালিবান আফগান পুরুষ ক্রিকেটকে বেশি গুরুত্ব দিয়েছে। কূটনৈতিক মহলের ধারণা, এই সূত্র নিয়েই নিজেদের ছবি পাল্টাতে মরিয়া জঙ্গি গোষ্ঠীটি।

ইসলামাবাদ বারবার তালিবান জঙ্গি সরকারের হয়ে ওকালতি করছে। খোদ পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান রাষ্ট্রসংঘের অধিবেশনে তালিবান সরকারকে আন্তর্জাতিক সাহায্যের জন্য দাবি তুলেছেন। কার্যত তিনিই রাষ্ট্রসংঘে তালিবানের মুখপাত্রের ভূমিকা নিয়েছিলেন।

- Advertisement -

আর কবুলে চলছে তীব্র আলোচনা। গত ১৫ আগস্ট দ্বিতীয়বার ক্ষমতা দখলের পর রাষ্ট্রসংঘ, ইউনিসেফ, আন্তর্জাতিক অস্টভাণ্ডারের কাছে বারবার সাহায্যের দরবার করছে জঙ্গি শাসকরা। বিভিন্ন আন্তর্জাতিক সংবাদ মাধ্যম সূত্রে খবর, তালিবান জঙ্গি শাসকের বিশ্বজোড়া আবেদনের বার্তা তৈরি করছে পাক সামরিক গুপ্তচর সংস্থা আইএসআই।

তালিবান চায় স্বীকৃতি। সেই কারণে চিন, রাশিয়া, পাকিস্তান, ইরান, কিরঘিজস্তান, কাজখস্থানের মতো সীমান্ত লাগোয়া দেশগুলির সরকারের সঙ্গে বৈঠকের পাশাপাশি ভারতকেও বার্তা পাঠানো হয়েছে। মস্কোর বৈঠকে তালিবান প্রতিনিধি ও ভারতের বিদেশমন্ত্রী ছিলেন। পরের বৈঠক হবে নয়াদিল্লিতে। তবে কূটনৈতিক স্বীকৃতি না থাকায় দিল্লিতে থাকছে না তালিবান প্রতিনিধিরা।

টি টোয়েন্টি বিশ্বকাপ সেই অর্থে ক্রিকেট কূটনৈতিক কেন্দ্র। তালিবান সরকার এই মঞ্চকে ব্যবহার করবেই। দুবাইয়ের ম্যাচ তাই ‘দুদুভাতু’।