Olympic-cricket: এবার অলিম্পিকে খেলতে দেখা যাবে বিরাট কোহলিদের! কী প্রস্তাব দিল আইসিসি

32

অলিম্পিকে(Olympic) কি আবার অন্তর্ভূক্তি ঘটতে চলেছে ক্রিকেটের(Cricket)? গত কয়েক বছর ধরেই এ প্রশ্ন ঘুরপাক খাচ্ছে। এখনও পর্যন্ত তেমনটা বাস্তবায়িত না হলেও এবার বিষয়টি নিয়ে জোরকদমে ভাবনাচিন্তা শুরু করে দিল আইসিসি। সব ঠিকঠাক থাকলে ১২৮ বছর পর ফের অলিম্পিকের আঙিনায় হতে পারে বাইশ গজের লড়াই।

২০২৮ সালে আমেরিকার লস অ্যাঞ্জেলসে বসবে অলিম্পিকের আসর। সেখানেই সংযুক্ত হতে পারে ক্রিকেটও। অন্তত তেমনটাই ইচ্ছা বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থার বলে শোনা যাচ্ছে। একটি ব্রিটিশ সংবাদমাধ্যমের খবর অনুযায়ী, আইসিসি চায় ৬টি পুরুষ ও মহিলা দলের টুর্নামেন্টের অন্তর্ভূক্তি ঘটুক অলিম্পিকে। ইতিমধ্যে আন্তর্জাতিক অলিম্পিক কাউন্সিলকে (IOC) সে প্রস্তাবও দিয়েছে তারা।

কীভাবে হবে দলগুলির বাছাই? টিম ইন্ডিয়াকেও কি খেলতে দেখা যাবে অলিম্পিকে? সেই সম্ভাবনা কিন্তু প্রবল। কারণ আইসিসি ঠিক করেছে, টি-২০ র‌্যাঙ্কিংয়ে প্রথম ছ’য়ে থাকা দলগুলিই অলিম্পিকে খেলার যোগ্যতা অর্জন করবে। সেই সঙ্গে আইসিসির চায়, আলাদা সময়ে হোক পুরুষ ও মহিলাদের টুর্নামেন্ট। অর্থাৎ একসঙ্গে না হয়ে একটি টুর্নামেন্ট শেষ হলে যেন অন্যটি শুরু হয়।

তাতে দুটি টুর্নামেন্টকেই সমানভাবে গুরুত্ব দেওয়া যাবে। খরচও কম হবে। প্রতিটি দল ১৪ জনের নাম ঘোষণা করতে পারবে। কোন ফরম্যাটে হবে প্রতিযোগিতা? আইসিসির ভাবনা, ছ’টি দলকে দুটি গ্রুপে ভাগ করা হবে। প্রতিটি গ্রুপে থাকবে তিনটি করে দল। দুটি গ্রুপ থেকে মোট চারটি দল পৌঁছে যাবে সেমিফাইনালে। ফাইনালের দুই দল মুখোমুখি হবে সোনা জয়ের লক্ষ্য নিয়ে। আর শেষ চারে হেরে যাওয়া দুই দল খেলবে ব্রোঞ্জ পদকের জন্য।

২০২৮ অলিম্পিকে ২৮টি খেলা ইতিমধ্যেই অনুমতি পেয়েছে। আর অন্তর্ভূক্ত হতে পারে, এমন ন’টি খেলার মধ্যে রয়েছে ক্রিকেটের নামও। এই ভাবনা আদৌ বাস্তবায়িত হবে কি না, তা জানতে আগামী বছর সেপ্টেম্বর পর্যন্ত অপেক্ষা করতে হবে। কারণ সেই সময় মুম্বইয়ে আন্তর্জাতিক অলিম্পিক কমিটির বৈঠকেই নেওয়া হবে চূড়ান্ত সিদ্ধান্ত। উল্লেখ্য, একমাত্র ১৯০০ সালে প্যারিস অলিম্পিকেই অন্তর্ভূক্তি ঘটেছিল ক্রিকেটের। অংশ নিয়েছিল কেবল ফ্রান্স ও গ্রেট ব্রিটেন। সোনা ঘরে তোলে গ্রেট ব্রিটেন।

(সব খবর, সঠিক খবর, প্রতি মুহূর্তে পান। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram এবং Facebook পেজ)