Belgium: বেলজিয়াম ফুটবল দলের সদস্য কেরালার এই ব্যক্তি!! জানেন ইনি কে?

24
Vinay-Menon

ভারতের ফুটবল বিশ্বকাপে খেলা এখনও দিবাস্বপ্নের মতো। সুনীল ছেত্রীরা ধীরে ধীরে অগ্রগতির দিকে পা বাড়ালেও বিশ্ব ফুটবলের সবচেয়ে বড় মঞ্চে খেলাটা ভারতের জন্য এখনও অলীক কল্পনা। তা হলে কী হবে! এবারের বিশ্বকাপে প্রবলভাবেই থাকছে ভারতের উপস্থিতি। কাতার বিশ্বকাপ জয়ের অন্যতম ফেভারিট দল বেলজিয়ামের (Belgium) কোচিং স্টাফের এক গুরুত্বপূর্ণ সদস্য ভারতীয়।

কাতার বিশ্বকাপের জন্য বেলজিয়ামের ওয়েলনেস কোচের দায়িত্ব পেয়েছেন কেরলের বিনয় মেনন। ইডেন হ্যাজার্ড, রোমেলু লুকাকু, কেভিন ডি’ব্রুইনদের মতো তারকা খচিত দলের ফুটবলারদের শারীরিক এবং মানসিক সুস্থতা দেখভাল করার ভার থাকবে বিনয়ের উপর। ওয়েলনেস কোচের দায়িত্ব গোটা দলের শারীরিক এবং মানসিক সুস্থতার দিকে নজর রাখা। আসলে এবারের বিশ্বকাপ শুরু হচ্ছে ক্লাব ফুটবল মরশুমের একেবারে মাঝখানে। ফলে ফুটবলাররা তেমন বিশ্রাম পাননি।

স্বাভাবিকভাবেই তাঁদের মানসিক এবং শারীরিক সুস্থতার দিকে বাড়তি নজর দিতে হচ্ছে দলগুলিকে। সেটাই বিনয়ের কাজ।ইউরোপীয় ফুটবলে বিনয় অবশ্য অপরিচিত নন। দীর্ঘদিন ধরেই ইংলিশ প্রিমিয়ার লিগের অন্যতম সফল ক্লাব চেলসির সঙ্গে যুক্ত তিনি। সেই ২০১১ সাল থেকে চেলসির ‘ওয়েলনেস’ কোচের পদে কাজ করে আসছেন ভারতের বিনয়। গত এক দশকে ইউরোপ এবং ইংলিশ ফুটবলে চেলসির সাফল্যের অন্যতম কারিগর তিনি। চলতি বিশ্বকাপের জন্য চেলসি থেকেই তাঁকে নিয়েছে বেলজিয়াম। বিশ্বকাপের পর ফের চেলসির সঙ্গে যুক্ত হয়ে যাবেন বিনয়।

কেরলের এর্নাকুলামের বিনয় প্রথম পরিচিত পান দুবাইয়ে গিয়ে একটি ব্যক্তিগত রিসর্টে প্রশিক্ষকের কাজে যোগ দিয়ে। সেখানে তাঁর পরিচয় হয় চেলসির তৎকালীন কর্ণধার রোমান আব্রাহামোভিচের সঙ্গে। প্রথমে আব্রাহামোভিচের ব্যক্তিগত প্রশিক্ষক হিসাবে কাজ শুরু করলেও পরে চেলসির সঙ্গে যুক্ত হয়ে যান। বিনয় এখন পুরোপুরি ইউরোপীয় ফুটবলের সঙ্গে যুক্ত হলেও ভারত নিয়ে এখনও স্বপ্ন দেখেন। AIFF-কে দেওয়া সাক্ষাতকারে তিনি বলছিলেন,”১ কোটি ১০ লক্ষের দেশ বেলজিয়াম বিশ্বকাপ খেলতে পারলে ১৩০ কোটির ভারতও নিশ্চয়ই পারবে।”

(সব খবর, সঠিক খবর, প্রতি মুহূর্তে পান। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram এবং Facebook পেজ)