HomePoliticsINDIA: মুখপত্রে নেই 'সমন্বয় কমিটি' শব্দ! দেহ পাবি কিন্তু মন নয় অবস্থানে...

INDIA: মুখপত্রে নেই ‘সমন্বয় কমিটি’ শব্দ! দেহ পাবি কিন্তু মন নয় অবস্থানে বাম সমর্থকরা বিভ্রান্ত

- Advertisement -

দেহ পাবি কিন্তু মন নয়! INDIA জোট নিয়ে অনেকটা এমনই অবস্থান সিপিআইএমের। দলটির পশ্চিমবঙ্গ রাজ্য কমিটির দৈনিক মুখপত্র ‘গণশক্তি’ জোট নিয়ে যে সংবাদ প্রকাশ করেছে তাতে ‘সমন্বয় কমিটি’ শব্দটির উল্লেখ নেই! এতে আরও বিভ্রান্ত বাম সমর্থকরা।

যদিও রবিবার দিল্লিতে সিপিআইএম পলিট ব্যুরো বৈঠকের পর সংবাদমাধ্যমে ভাসিয়ে দেওয়া হয়, জোটের সমন্বয় কমিটিতে নেই দল। এর কারণ হিসেবে দিল্লি থেকে টিম ইয়েচুরি ছড়িয়ে দেন তৃণমূল কংগ্রেস সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায় জোটের সমন্বয় কমিটিতে আছেন তাই সিপিআইএম ওই কমিটিতে থাকবে না। পশ্চিমবঙ্গে তৃণমূল ও বিজেপির বিরুদ্ধেই লড়াই হবে।

দিল্লি থেকে বার্তা আসার পর রবিবার রাজ্য জুড়ে বাম সমর্থকরা প্রশ্ন তুলতে শুরু করেন, সমন্বয় কমিটিতে নেই বেশ হয়েছে। কিন্তু তৃণমূলের সাথে ইন্ডিয়া জোটে থাকা কেন? ফলে রবিবার থেকে ফের সমর্থকদের প্রশ্নে জর্জরিত নেতারা। সোমবার সকালে ‘গণশক্তি’র শিরোনাম সংবাদ বিতর্ক উস্কে দিল। “জন আন্দোলনে জনসমাবেশে ইন্ডিয়াকে শক্তিশালী করার আহ্বান পলিট ব্যুরোর” শিরোনামে সংবাদটিতে লেখা হয়, ‘এই মঞ্চের সঠিক দলগুলি নেতৃত্ববৃন্দ সমস্ত সিদ্ধান্ত নেবেন এই মঞ্চের কোন সাংগঠনিক কাঠামো থাকা উচিত নয় তাই এমন সিদ্ধান্তের প্রতি বাধা তৈরি করবে’।

সংবাদটিতে ইন্ডিয়া জোটের সমন্বয় কমিটি শব্দটি নেই দেখে সমর্থকরা আরও বিভ্রান্ত। প্রশ্ন উঠছে, তাহলে কী বোঝাতে চায় দল? সূত্রের খবর, সিপিআইএম নেতৃত্বের একাংশ বলেছেন, ‘সাংগঠনিক কাঠামো থাকা উচিত নয়’ বলতে ইন্ডিয়া জোটের সমন্বয় কমিটিকেই বোঝানো হয়েছে। কিন্তু সমর্থকরা বলছেন, অবস্থানটাই ঘোরালো। তারা বলছেন, জোটের হয়ে গা ঘামিয়ে ভোটে লড়াই হবে অথচ সেই জোটেই থাকবে আরএসএসের কথিত ‘দেবী দুর্গা’ মমতার দল তৃণমূল ও চরম সাম্প্রদায়িক শিব সেনা। এর দায় কে নেবে? জোটে আছি আবার দূরে আছি এ যেন দেহ পাবি কিন্তু মন নয় অবস্থান।

সর্বশেষ সংবাদ শিরোনাম

এই সংক্রান্ত আরও সংবাদ