আপনজনের পোড়া মাংস, হাড়ের বাটি, শিউরে ওঠার মতো উপজাতীয় কাহিনী

55

পৃথিবীতে এমন এক প্রজাতি রয়েছে যারা প্রিয়জনদের মৃত্যুর পরে তাঁদের দেহ পুড়িয়ে খেয়ে ফেলে। সেইসঙ্গে শত্রুদের দেশের অংশ দিয়ে নিজেদের ঘর সাজায়। শুনতে অবাক লাগলেও এটাই সত্যি। এক রিপোর্ট অনুযায়ী, ইয়ানোমামি (Yanomami) উপজাতি দক্ষিণ আফ্রিকার ব্রাজিল এবং ভেনেজুয়েলায় পাওয়া যায়। এদেরকে ইয়ানাম বা সিনেমাও বলা হয়।

এই উপজাতিগুলি আজকের আধুনিকীকরণ এবং পশ্চিমি করণের দ্বারা প্রভাবিত হয় না, তবে তারা তাদের সংস্কৃতি এবং ঐতিহ্য অনুসরণ করে। এই উপজাতির শেষকৃত্য সম্পন্ন করার পদ্ধতি খুবই অদ্ভুত। এন্ডোকান্নিবালিজম নামক এই ঐতিহ্যের অধীনে, এই উপজাতিটি তাদের নিজস্ব উপজাতির মৃতদের মাংস খাওয়ার পরম্পরা  রয়েছে।

ইয়ানোমামি উপজাতি যারা আমাজন রেননফরেস্টে বাস করে, বিশ্বাস করে যে মৃত্যুর পরে, শরীরের আত্মা সংরক্ষণ করা প্রয়োজন। অনেকেই বিশ্বাস করেন যে আত্মা কেবল তখনই শান্তি পেতে পারে যখন তার মৃতদেহ পুরোপুরি পুড়ে যায় এবং তার মৃতদেহ জীবিত আত্মীয়দের  খাওয়া হয়।

মৃতদের ঐতিহ্যবাহী কবর প্রক্রিয়ার বিপরীতে, এই উপজাতিটি দেহটি পুড়িয়ে দেয়। শুধু তাই নয়, কারোর মৃত্যুতে কান্নাকাটি করে গান গেয়ে দুঃখ প্রকাশ করেন তাঁরা। তারপর তারা খুব ভালোবেসে পোড়া মাংস খায়।