Thursday, February 2, 2023

সংবিধান সঙ্গে নিয়ে এলব্রুস শৃঙ্গে ভারতীয় বালক

- Advertisement -

বিশেষ প্রতিবেদন: রাশিয়ার মাউন্ট এলব্রুস-এ আরোহণ করল ভারতের ৮ বছরের বালক গন্ধাম ভুবন জাই। অন্ধ্রপ্রদেশের কুরনুল জেলার বাসিন্দা গন্ধম। তৃতীয় শ্রেণীর ছাত্র ভুবন ৫৬৪২ মিটার উচ্চতায় বরফাবৃত এলব্রুস-এ পা রাখে গত ১৮ সেপ্টেম্বর সকাল ৮ টায়। সেই খবর সম্প্রতি এসে পৌঁছেছে সংবাদমাধ্যমের কাছে। এই দুর্গম পর্বত শৃঙ্গ আরোহণকারী হিসেবে ভুবনই কনিষ্ঠতম।

আরও পড়ুন: Kolkata: ভীম নাগের অনুরোধে লন্ডন থেকে এলো বাংলায় ডায়াল লেখা ঘড়ি

গন্ধামের সঙ্গে ছিলেন ভাইজাগের আনমিস বর্মা এবং অনন্তপুরের কে শঙ্করাইয়া। শুধু চূড়োয় ওঠা শুধু নয়, দেশের জাতীয় পতাকাও ওড়ায় গান্ধাম। যার একদিকে ছিল দেশের সংবিধানের প্রস্তাবনা এবং অন্যদিকে ছিল বি আর আম্বেদকরের ছবি।

- Advertisement -

This eight year old indian boy climbs the top of mount Elbrus

বাবা, গান্ধাম চান্দ্রুদু আইএএস অফিসার। খেলা এবং বিশেষ করে পর্বতারোহণে বিশেষ উৎসাহ থাকায় তার বাবা তাকে অনন্তপুরমে শাঙ্কারাইয়ার কাছে ট্রেনিংয়ে পাঠায়। যিনি আবার এর আগে মাউন্ট কিলিমাঞ্জারো জয় করেছিলেন। তাঁর কাছে থেকেই ভুবন পর্বতারোহণের প্রশিক্ষণ নেয়। আর তারপরই তাঁর এই শৃঙ্গ জয়।

আরও পড়ুন: কুখ্যাত দেবদাসী প্রথাকে হারিয়ে ভারত রত্ন হয়ে উঠেছিল এই মেয়ে

এলব্রুস পর্বত রাশিয়ার ইউরোপীয় অংশের দক্ষিণাংশে, জর্জিয়ার সাথে রাশিয়ার সীমান্তের ঠিক উত্তরে অবস্থিত একটি পর্বত। পর্বতটি ককেশাস পর্বতমালার সর্বোচ্চ এবং গোটা ইউরোপের সর্বোচ্চ পর্বতশৃঙ্গ। আজ থেকে ২০ লক্ষ বছর আগে আগ্নেয় বিস্ফোরণের ফলে পর্বতটির জন্ম হয়। আগ্নেয়গিরিটি বর্তমানে বিলুপ্ত, তবে বৃহত্তর ককেশাস অঞ্চলের ভৌগোলিক অস্থিতিশীলতার কারণে এ অঞ্চলে কিছুদিন পর পরই বড় আকারের ভূমিকম্প হয়ে থাকে।

This eight year old indian boy climbs the top of mount Elbrus

এলব্রুস পর্বতের দুইটি জ্বালামুখ আছে। একটি সমুদ্রপৃষ্ঠ থেকে ৫,৬৪২ মিটার এবং অপরটি ৫,৫৯৫ মিটার উঁচুতে অবস্থিত। পর্বতের উপরে বেশকিছু বিশালাকার হিমবাহ আছে যেগুলি থেকে পানি গলে কুবান ও অন্যান্য নদীতে পড়েছে। পর্যটক ও পর্বতারোহীদের জন্য পর্বতটি ককেশাস অঞ্চলের একটি গুরুত্বপূর্ণ কেন্দ্র।

আরও পড়ুন: The Traveler: সাইকেল নিয়ে লাদাখের পথে বাংলার কৃষক ঠাকুরদাস