Thursday, February 2, 2023

Mohammed Ali: মিলিয়ন ডলারে বিক্রি কিংবদন্তি বক্সারের হাতে আকাঁ ছবি

- Advertisement -

বিশেষ প্রতিবেদন: তাঁর এক পাঞ্চে নক আউট হয়েছে বিপক্ষ। কিন্তু তাঁর হাতে নরম তুলিও সমান ভাবে চলে। তিনি কিংবদন্তী বক্সার মহম্মদ আলি (Mohammed Ali)। তিনি ছবিও আঁকতেন। এটা জানতেন হাতে গুনে।কয়েকজন। এবার জানল বিশ্ব, কারণ তাঁর আঁকা সেই সব ছবি বিক্রি হয়ে গেল চড়া মূল্যে।

আলির মধ্যে একটা শিল্পী সত্বা রয়েছে তা জানত শুধুমাত্র তাঁর ঘনিষ্ঠরাই। এ বার সেই প্রতিভা জানল বিশ্ব। তাঁর আঁকা সেই সব স্কেচ তোলা হয়েছিল নিলামে। যা বিক্রি হল প্রায় ১ মিলিয়ন মার্কিন ডলারে।

মার্কিন যুক্তরাষ্ট্রের নিউইয়র্কভিত্তিক নিলাম সংস্থা বোনহামস অকশন হাউসে নিলামে তোলা হয়েছিল বিশ্বের সর্বকালের সেরা বক্সার মহম্মদ আলির আঁকা ২৬টি ছবি। যা প্রায় ১ মিলিয়ন মার্কিন ডলারে বিক্রি হয়। ছবিগুলির মধ্যে ছিল পেন্সিল-চারকোল এবং রং-তুলিতে আঁকা ড্রইং। ছিল স্কেচ ও পেইন্টিং। আলির আঁকা সমস্ত ছবি মোট ৯ লাখ ৪৫ হাজার ৫২৪ ডলারে বিক্রি হয়। সবচেয়ে বেশি দামে বিক্রি হয়েছে ‘স্টিং লাইক এ বি’ ছবিটি। নিলামে ৪ লাখ ২৫ হাজার ডলারে এই ছবিটি কিনে নিয়েছেন এক ক্রেতা।

- Advertisement -

Mohammed ali painting

ছবিগুলি নিলামে তুলেছিলেন আর্ট কালেক্টর ও মহম্মদ আলির ঘনিষ্ঠ বন্ধু রডনি হিল্টন। তিনি জানিয়েছেন, “১৯৭৭ সালে মহম্মদ আলি তাঁর প্রথম তিনটি ছবি এঁকেছিলেন বস্টনে বসে। একটি বক্সিং ম্যাচের পর ওই ছবি তিনটি এঁকেছিলেন মহম্মদ আলি।”

বনহ্যাম অকশন সেন্টারের অধিকর্তা জানিয়েছেন, মহম্মদ আলি তাঁর বাবার কাছে আঁকা শিখেছিলেন। স্পোর্টস আর্টিস্ট লিরয় নেইম্যানের কাছেও ছবি আঁকা শিখেছিলেন। সোশ্যাল অ্যাক্টিভিস্ট মহম্মদ আলিকে অনেকেই চেনে কিন্তু পেন্টার মহম্মদ আলিকে এই প্রথমবার জানল বিশ্ব।