বেনারস না বারাণসী? জানুন ইতিহাস

217

আপনি কি বারাণসীর ইতিহাস জানেন? তাহলে আপনাকে চোখ রাখতে হবে এই প্রতিবেদনটিতে। উত্তরপ্রদেশের বারাণসীকে একাধিক নাম দেওয়া হয়েছে। কিন্তু বিশ্বের অন্যতম প্রাচীন ও পবিত্রতম শহর বারাণসীর আরও দু’টি নাম প্রচলিত রয়েছে। বারাণসীকে কাশী ও বেনারসও বলা হয়, কিন্তু কেন জানেন?

মানুষের মনে প্রশ্ন জাগে কেন বারাণসীকে বেনারস বলা হয়। বারাণসীর থেকে মানুষের কাছে বেনারস বেশি জনপ্রিয়। যদিও বেনারস আনুষ্ঠানিকভাবে অনেক জায়গায় রেকর্ড করা হয় না, তবে বিশ্ববিখ্যাত বেনারস হিন্দু বিশ্ববিদ্যালয় এই নামটি স্ট্যাম্প করার জন্য যথেষ্ট। শুধু তাই নয়, সরকার এখন এখানকার মাদুয়াডিহ রেলওয়ে স্টেশনের নাম পরিবর্তন করে বেনারস রেখেছে। ইতিহাসের পাতায় চোখ রাখলে দেখা যাবে মুঘল আমলে ও ব্রিটিশ শাসনকালে এই শহরের সরকারি নাম ছিল বেনারস। এদিকে কাশী, শিব শম্ভুর শহর, কাশী বাবা ভোলের ধাম, কাশী, আলোর শহর, কাশী, বাবা বিশ্বনাথের ধাম, কাশী, মা গঙ্গার ধাম, সব সময় মা গঙ্গার আশীর্বাদে ফুলে ফেঁপে উঠেছে।

ঐতিহাসিকদের মতে, বারাণসীর প্রাচীনতম নাম হল কাশী। প্রায় ৩,০০০ বছর ধরে শহরটিকে এই নামে ডাকা হয়। ধারণা করা হয়, প্রাচীনকালে এক রাজা কাশার নামানুসারে শহরটির নাম ছিল কাশী। একই সঙ্গে কাশীকাকেও অনেক সময় সম্বোধন করা হয় বলেও মত রয়েছে। কাশিকা মানে জ্বলজ্বল করা। কাশীকে আলোর শহরও বলা হয়।