Jayanagarer Moya: মোয়াপ্রেমীদের জন্য দুঃসংবাদ, বন্ধ হচ্ছে জয়নগরের প্রসিদ্ধ মোয়া

25

একদিকে হেমন্তে মিঠে শীতের আমেজ মিলছে, এরই মাঝে দুঃখের খবর শোনাচ্ছে জয়নগরের মোয়া ব্যবসায়ীরা। ব্যবসায় চলছে ভাঁটা। ব্যবসায়ীরা গুড় ব্যবসা ছেড়ে অন্য ব্যবসার দিকে মুখ ফেরাচ্ছেন যার ফলে জয়নগরের প্রসিদ্ধ ঐতিহাসিক জয়নগরের নলেন গুড়ের স্পেশাল মোয়া বন্ধ হওয়ার পথে। কয় বছর ধরে উৎকৃষ্ট পরিমাণ নলেন গুড়ের অভাবে ব্যবসায় টান পড়েছে আর যার জন্যই যার জন্যই বন্ধ হতে চলেছে জয়নগরের স্পেশাল মোয়া(Jayanagarer special Moya)।

আবহাওয়ার অনির্দিষ্টতার কারণে বৃষ্টির সময়ে প্রয়োজনীয় বৃষ্টির অভাব ও অসময়ে বৃষ্টির কারণে খেজুর গাছে রস কমে গিয়েছে। যার ফলে নলেন গুড়ের প্রধান উপকরণ খেজুর রস সংগ্রহ করতে আগের চেয়ে কয়েক গুণ বেশি পরিশ্রম করতে হচ্ছে। অন্যদিকে খেজুর গাছে কাঁটা থাকায় রস সংগ্রহ করা অনেকটা বিপদজনক। অভিজ্ঞতা সম্পন্ন না হলে এই কাজ করা অত্যন্তই কঠিন।তারপরও রক্ত জল করে পরিশ্রম করলেও লাভের মুখ দেখছেন না ভুল ব্যবসায়ীরা। যার ফলে অনেকে গুড় ব্যবসা ছেড়ে অন্য ব্যবসার দিকে মুখ ফেরাচ্ছেন। কঠোর পরিশ্রম এবং লাভ না থাকার কারণে মিলছে না উৎকৃষ্ট মানের নলেন গুড়।

জয়নগরের মোয়ার প্রধান উপকরণ নলেন গুড়। কিন্তু এই নলেন গুড়ই পরিমাণ এবং উৎকৃষ্ট মানের মিলছে না। যার ফলে ভালো এবং সুগন্ধি নলেন গুড় না মেলায় নাম ও মান দুই আস্তে আস্তে পড়ে যাচ্ছে জয়নগরের প্রসিদ্ধ মোয়ার। এর ফলে বিশ্বের দরবারে জয়নগরের মোয়ার যে নাম ছিল তা অনেকটাই গুণগত দিক থেকে মান কমে গিয়েছে। পুরোপুরি ভাবে জয়নগরের মোয়া বন্ধ না হলেও, খাঁটি নলেন গুড়ের স্বাদ ও গন্ধের জয়নগরের মোয়া এখন অতীত।

(সব খবর, সঠিক খবর, প্রতি মুহূর্তে পান। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram এবং Facebook পেজ)