Yash Chaudhary: কঠোর পরিশ্রমে UPSC পরীক্ষা পাশ করলেন কৃষক পুত্র যশ

13

কথাতেই আছে, কঠোর পরিশ্রম কখনও বিফলে যায় না। ঠিক যেমনটা ঘটেছে যশ চৌধুরী (Yash Chaudhary)-র সঙ্গে। উত্তরপ্রদেশের আমরোহার বাসিন্দা যশ চৌধুরী ইউপিএসসি সিএসই ফলাফল ২০২২ পরীক্ষায় ষষ্ঠ স্থান অর্জন করে তার পরিবারকে গর্বিত করেছেন।

যশ চৌধুরী আমরোহার সাদাত তহসিলের নওগাঁ গ্রামের বাসিন্দা। তার বাবা নওনিহাল সিং একজন কৃষক, তার মা রাকেশ দেবী একজন ডুওডেনাম। দুই ভাই ও এক বোনের মধ্যে যশ চৌধুরী সবার ছোট। তিনি ২০১৮ সাল থেকে ইউপিএসসির জন্য প্রস্তুতি নিচ্ছিলেন। ষষ্ঠ স্থান পেয়ে যশ চৌধুরী দেশের পাশাপাশি নিজের পরিবারেরও কদর বাড়িয়ে দিয়েছেন। যশ তার সাফল্যের পুরো কৃতিত্ব তার পরিবারকে দেয়। তিনি বলেন, ‘আমার নিষ্ঠার পাশাপাশি আমার বাবা-মাও আমার পাশে থেকে উদ্বুদ্ধ করে গিয়েছেন।’

জানা গিয়েছে, ২০১৯ সালে যশ সিআরপিএফ-এ সহকারী কমান্ড্যান্ট হিসাবে নির্বাচিত হন। আইএএস হওয়ার আকাঙ্ক্ষায়, যশ চৌধুরী ক্রমাগত তার ইউপিএসসি প্রস্তুতি চালিয়ে যান। ২০১৯ সালে সিআরপিএফ-এ অ্যাসিস্ট্যান্ট কমান্ডান্ট পদে নির্বাচিত হওয়ার পরে, তিনি ছুটিতে বাড়িতে এসেছিলেন যাতে তিনি ইউপিএসসির জন্য ভালভাবে প্রস্তুতি নিতে পারেন। ২০২২ সালে ইউপিএসসি-তে দেশের মধ্যে ষষ্ঠ স্থান অধিকার করেন যশ চৌধুরী।

যশের কথায়, সাফল্য সহজে আসে না, পরিশ্রম করতে হয়। তিনি বলেন, ছোটবেলা থেকেই ইউপিএসসি পরীক্ষায় পাশ করার স্বপ্ন দেখতাম, স্বপ্ন পূরণের জন্য কঠোর পরিশ্রম করে ইউপিএসসি পরীক্ষায় সাফল্য অর্জন করেছিলেন।