Offbeat: আজও ঘোড়ায় টানা গাড়ি চলে পাঞ্জাবে

65
Real Horse Train

ঘোড়ায় টানা ট্রেন! তাও আবার ছুটছে রেললাইন দিয়ে। ট্রেনে বসে রয়েছেন যাত্রীরা। তবে মজার বিষয় সেই ট্রেনে নেই কোনো ইঞ্জিন। তাহলে কিভাবে চলছে? ঘোড়া টেনে নিয়ে যাচ্ছে সেই ট্রেন!

শুনতে অবাক লাগলেও এটাই সত্যি। এই ট্রেন ঘোড়ায় টেনে নিয়ে যায়। পাকিস্তানের পাঞ্জাব রাজ্যের গঙ্গারামপুরেই এখনও ছুটে বেড়ায় ঘোড়ায় টানা ট্রেন। যে ট্রেনযাত্রার যাত্রা শুরু হয়েছিল ১৯০৩ সালে। আর এই স্টেশনের জন্য রয়েছে নির্দিষ্ট স্টেশন, যাত্রী ছাউনি ও টিকিট কাউন্টারও। রীতিমতো টিকেট কেটেই চড়তে হয় এই ট্রেনে। মূলত দুই বগির এই ট্রেনে একসঙ্গে বসতে পারেন ১৬ জন যাত্রী।

আর সবচেয়ে মজার বিষয় হলো, যান্ত্রিক ট্রেন সময়মতো স্টেশনে পৌঁছতে অনেক সময় দেরি করলেও ঘোড়ায় চলা ট্রেন কখনো করে না। চলতি পথে দু’দিক থেকে আসা দু’টি ট্রেন মুখোমুখি হলে যাত্রীরা নেমে ট্রেন পরিবর্তন করে নেন। সেই সময় চালক ঘোড়াটিকে ঘুরিয়ে দিক পরিবর্তন করে নেন। কিছুটা যান্ত্রিক ট্রেনের ইঞ্জিন ঘোরানোর মতোই বিষয়টি। পাঞ্জাবে ঘোড়ায় টানা এই ট্রেনের কদর অনেক।

স্থানীয় বাসিন্দাদের পাশাপাশি এই ট্রেনে উঠতে অনেক দূর থেকে যাত্রীরা আসেন পাঞ্জাবের গঙ্গাপুরে। ১৯৯৩ সালে একবার বন্ধ হয়ে গেলেও ২০০৭ সালে আবারো চালু হয় ঘোড়ায় টানা এই ট্রেন। পাকিস্তানের মতো কম্বোডিয়ার বাটামবাং প্রদেশে আছে বাঁশের তৈরি অদ্ভূত ট্রেন। তবে সেটি কিন্তু ঘোড়ার ট্রেন থেকে একটু উন্নত।

(সব খবর, সঠিক খবর, প্রতি মুহূর্তে পান। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram এবং Facebook পেজ)