Durga Puja: শারোদৎসবে চনমনে মনে খান চমচম

29

দুর্গাপুজো (Durga Puja) আসছে আর মিষ্টি, সন্দেশের উল্লেখ হবে না তা কি কখনও হয়? পুজো আর পেট পুজোর সঙ্গে বাঙালির এক আত্মিক যোগ আছে, সে অষ্টমীর ভোগ হোক বাঁ নবমীর লুচি মাংস। পুজোয় খাওয়া দাওয়া একেবারে মাস্ট। আর শেষ পাতে মিষ্টি, সন্দেশ পড়বে না তা তো হবে না। আজ কথা হবে চমচম নিয়ে।

তেমনই চমচম হল একটি জনপ্রিয় বাঙালি মিষ্টি খাবার। রসগোল্লা এবং সন্দেশ ছাড়াও, চমচম আরও একটি বাঙালি সুস্বাদু খাবার যা আপনি মিস করতে পারবেন না। এটি দিওয়ালি, হোলি এবং দুর্গাপূজার মতো প্রায় প্রতিটি বিশেষ উপলক্ষে তৈরি করা হয়।

Chamcham

চমচম বিভিন্ন স্বাদ এবং রঙে আসে। উৎসবের মরসুমে আমাদের সকলেরই বাজার-কেনা মিষ্টি থাকলেও, ঘরোয়া মিষ্টির স্বাদকে কেউ টেক্কা দিতে পারে না। সুতরাং আপনিও যদি তাদের মধ্যে একজন হন যারা বাড়িতে তৈরি মিষ্টি উপভোগ করেন, তাহলে এই রেসিপিটি আপনার জন্য।

উপকরণ:

দুধ- ১ লিটার

চিনি- ২ কাপ

অ্যারোরুট – ১ টেবিল চামচ

লেবু- ২টি

স্টাফিংয়ের জন্য-

মাওয়া – ১/৪ কাপ

চিনির গুঁড়া- ৩ টেবিল চামচ

পেস্তা – ১ টেবিল চামচ

এলাচ গুঁড়া – ১/২ চা চামচ

Kewra সারাংশ – 2-3 ড্রপ

মিষ্টি হলুদ রঙ – ১ চিমটি

রান্নার পদ্ধতি:

চমচম তৈরি করতে, প্রথমে ছানা প্রস্তুত করুন। এর জন্য একটি পাত্রে দুধ রেখে একটি ফোটাতে নিয়ে আসুন। দুধ ফুটে উঠলে গ্যাস বন্ধ করে দুধ ঠান্ডা হতে দিন।

২টি লেবুর রস বের করে দুধে মিশিয়ে দই দিন। এই ফিল্টারের পরে, দুধটি একটি মসলিন কাপড়ে রাখুন এবং জলটি সরিয়ে ফেলুন।

এটি কাপড়ের মধ্যে শুধুমাত্র চেন্না ছেড়ে দেয়। এর পর চেন্না ঠান্ডা জলের নীচে রেখে কিছুক্ষণ জল ঢেলে দিয়ে চেন্না থেকে লেবুর টক স্বাদ দূর করতে হবে।

সমস্ত চেন্না জল নিষ্কাশন করার পরে, এটি একটি প্লেটে রাখুন এবং এটি মসৃণ করার জন্য ৬ মিনিটের জন্য আপনার হাত দিয়ে এটি ম্যাশ করুন। এর পর চেন্নার সঙ্গে অ্যারোরুট মিশিয়ে আবার ভাল করে মিশিয়ে নিন।

এর পরে, অর্ধেক ছানা আলাদা করুন এবং এতে একটি মিষ্টি হলুদ রঙ যোগ করুন। এখন চাম চাম তৈরি করার জন্য আপনার চেন্না প্রস্তুত। এখন এই চেন্না থেকে ডিম্বাকৃতি আকৃতির বল তৈরি করুন,

এখন চিনির সিরাপ প্রস্তুত করুন। এর জন্য, চিনি এবং জল একসাথে নিন এবং এগুলি কিছুটা ঘন না হওয়া পর্যন্ত সেদ্ধ করুন।

এখন চিনির সিরাপে পূর্বে তৈরি ছানার বলগুলি যোগ করুন এবং তাদের এটি ভিজিয়ে দিন।

ইতিমধ্যে, খোয়া স্টাফিং প্রস্তুত করুন। এর জন্য, একটি বাটি নিন, এবং খোয়া, চূর্ণ বিচূর্ণ পেস্তা এবং এলাচ পাউডার মিশ্রিত করুন।

এখন, সিরাপ ঠান্ডা না হওয়া পর্যন্ত অপেক্ষা করুন। একটি প্লেটে চমচমগুলি বের করে নিন।

তারপর কেন্দ্র থেকে চাম চাম খুলুন এবং তার ভিতরে খোয়া স্টাফিং রাখুন। আর সবশেষে কাটা পেস্তা ও বাদাম দিয়ে গার্নিশ করে পরিবেশন করুন।

 

(সব খবর, সঠিক খবর, প্রতি মুহূর্তে পান। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram এবং Facebook পেজ)