Unknown Facts: অটোরিকশাকে টেম্পো বলা হয় কেন, কে প্রথমবার এই নাম ব্যবহার করেছিল?

Unknown Facts: প্রায়শই, আপনি রাস্তায় একটি তিন চাকার যান দেখতে পাবেন। এই যানটিকে কোথাও টেম্পো এবং কোথাও অটোরিকশা বলা হয়। দেশের বেশিরভাগ জায়গায় একে টেম্পো…

Unknown Facts: প্রায়শই, আপনি রাস্তায় একটি তিন চাকার যান দেখতে পাবেন। এই যানটিকে কোথাও টেম্পো এবং কোথাও অটোরিকশা বলা হয়। দেশের বেশিরভাগ জায়গায় একে টেম্পো বলা হয়, কিন্তু এই তিন চাকার অটোরিকশাকে কেন টেম্পো বলা হয় জানেন? আপনি যখন এই সম্পর্কে জানবেন, আপনি হতবাক হবেন এবং আপনি এটি সম্পর্কিত অনেক ভাল তথ্য পেতে পারেন। আসুন, তাহলে জেনে নেওয়া যাক এ সম্পর্কে কিছু মজার বিষয়।

টেম্পো কি?

https://video.incrementxserv.com/vast?vzId=IXV533296VEH1EC0&cb=100&pageurl=https://kolkata24x7.in&width=300&height=400

একটি সংবাদমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, টেম্পো একটি জার্মান গাড়ি প্রস্তুতকারী সংস্থার নাম৷ এটি Vidal & Son Tempo Work GmbH নামেও পরিচিত। এই সংস্থাটি হামবুর্গে প্রতিষ্ঠিত হয়েছিল। জার্মান নাগরিক অস্কার ভিদাল 1924 সালে টেম্পো নামে একটি কোম্পানি শুরু করেন। সেই সময়ে এটি জার্মানির অন্যতম জনপ্রিয় কোম্পানি ছিল। সেই সময়ে এই কোম্পানি ম্যাটাডোর ভ্যান এবং হাই সিট থ্রি হুইলার তৈরি করত। উঁচু আসনের থ্রি হুইলারকে অটোরিকশা বা টেম্পোও বলা হয়। 1930-40 সালে, এই কোম্পানিটি সেনাবাহিনীর জন্য ছোট সামরিক যানও তৈরি করেছিল।

এখন সিএনজি ও ইলেকট্রিক টেম্পো আসতে শুরু করেছে

টেম্পো, ভারতের ছোট শহরগুলির একটি জনপ্রিয় পাবলিক রাইড, এখন সিএনজি এবং বৈদ্যুতিক ইঞ্জিনের সাথে আসা শুরু করেছে। এর কারণ হ’ল পেট্রোল এবং ডিজেল ইঞ্জিন সহ টেম্পোগুলি প্রচুর বায়ু দূষণ ঘটায়। তাই সিএনজি ইঞ্জিন দিয়ে এটি প্রথম বাজারে আনা হয়। এখন এটি বৈদ্যুতিক ইঞ্জিনের সাথেও আসতে শুরু করেছে। এই উভয় ধরনের টেম্পো বায়ু দূষণ সৃষ্টি করে না।