Temple in Muslim Country: এই মুসলিম দেশে মিলল ২৭০০ বছরের পুরনো মন্দিরের ধ্বংসাবশেষ

2700 Years Old Ancient Temple Found in Sudan: ইসলাম ধর্ম ১৪০০ বছর আগে এবং খ্রিস্টান ধর্ম ২০০০ বছর আগে পৃথিবীতে এসেছে। কিন্তু এর আগেও এই পৃথিবীতে অলৌকিক শক্তি চলছিল, যার অনুসারীদের বলা হয় সনাতন ধর্ম।

Temple was found in the Muslim country of Sudan

2700 Years Old Ancient Temple Found in Sudan: ইসলাম ধর্ম ১৪০০ বছর আগে এবং খ্রিস্টান ধর্ম ২০০০ বছর আগে পৃথিবীতে এসেছে। কিন্তু এর আগেও এই পৃথিবীতে অলৌকিক শক্তি চলছিল, যার অনুসারীদের বলা হয় সনাতন ধর্ম। যারা এই ধর্মে বিশ্বাসী তারা প্রকৃতির সাথে তাদের সম্পর্ককে সংযুক্ত করে এবং এর শিকড় ভারতের বাইরেও পৃথিবীর সব দেশে ছড়িয়ে আছে। এখন প্রত্নতাত্ত্বিকরা মুসলিম দেশ সুদানে এমন একটি ২৭০০ বছরের পুরনো মন্দিরের ধ্বংসাবশেষ আবিষ্কার করেছেন, অর্থাৎ ইসলাম ধর্মের শুরুর ১৩০০ বছর আগের ধ্বংসাবশেষ।
নীল নদের তীরে পাওয়া একটি মন্দিরের ধ্বংসাবশেষ

প্রত্নতাত্ত্বিকদের মতে, ২৭০০ বছর আগে এই এলাকায় কুশ নামে এক বিশাল রাজ্য ছিল। সেই রাজ্যে বর্তমান মিশর, সুদানসহ মধ্যপ্রাচ্য এশিয়ার অনেক অঞ্চল এসেছিল। যে স্থানে মন্দিরের ধ্বংসাবশেষ পাওয়া গেছে। তা সুদান নদীতে নীল নদের তৃতীয় এবং চতুর্থ জলপ্রপাতের মধ্যে ওল্ড ডোঙ্গোলায় অবস্থিত।

https://video.incrementxserv.com/vast?vzId=IXV533296VEH1EC0&cb=100&pageurl=https://kolkata24x7.in&width=300&height=400

Temple was found in the Muslim country of Sudan

 আমুন-রা দেবতার পূজা করা হয়
মন্দিরের ধ্বংসাবশেষ আবিষ্কারকারী প্রত্নতাত্ত্বিকদের মতে, মন্দিরটি কাভার আমুন-রা-র ছিল। কাভা সুদানের একটি প্রত্নতাত্ত্বিক স্থান, যেখানে একটি মন্দির পাওয়া গেছে। যেখানে আমুন-রা সেই সময়ে কুশ রাজ্য এবং মিশরে উপাসিত দেবতা ছিলেন। আবিষ্কারে পাওয়া ধ্বংসাবশেষ আসলেই সুদানের কাওয়া মন্দিরের কিনা তা জানার চেষ্টা করছেন বিজ্ঞানীরা।

ধ্বংসাবশেষের সঠিক বয়স এখনও জানা যায়নি।
প্রত্নতাত্ত্বিকরা বলছেন, ধ্বংসাবশেষের সঠিক সময়কাল এখনও নিশ্চিত করা যায়নি। যার জন্য আরও গবেষণা প্রয়োজন। তবে এই প্রাচীন মন্দির সম্পর্কে আরও তথ্য পাওয়া গেলে তা হবে বৈশ্বিক প্রাচীন ইতিহাসের জন্য নতুন তথ্য। এ থেকে আমরা জানতে পারব ইসলামের উত্থানের আগে আফ্রিকা-এশিয়ার মানুষের জীবনযাত্রা কেমন ছিল এবং তারা কীভাবে জীবনযাপন করত।