Winter skin care: শীতে ঘরোয়া উপায়ে ত্বক ভালো রাখুন

13
Skincare Hacks to Avoid White Cast After Sunscreen

শীতকালে ত্বক মানেই শুষ্কতা, রুক্ষতায় ভরা, এই সময় ত্বক সতেজ(Winter skin care) রাখার জন্য আমরা প্রত্যেকেই ময়েশ্চারাইজার ব্যবহার করে থাকি । অনেক সময় এর মধ্যে থাকা কেমিক্যালস বিভিন্ন রকম সমস্যা সৃষ্টি করে ত্বকে । তাই ঘরোয়া উপায়ে বাড়িতে বানাতে পারেন মইশ্চরাইজার। যা বাজারে কেনা কোল্ড ক্রিমের থেকে অনেক ভালো । কাঁচা হলুদ এবং সরষের তেল গৃহস্থের ঘরে এই দুই জিনিস থাকেই । তবে যদি কাঁচা হলুদ বাড়িতে না থাকে তাহলে বাজারে যে কোন দোকান থেকে কিনে আনতে পারেন কাঁচা হলুদ । কাঁচা হলুদ থেঁতো করে তার সঙ্গে সরষের তেল মিশিয়ে গায়ে মাখলে শরীরে উজ্জ্বলতা বাড়ে। এছাড়াও সরষের তেল মাখার জন্য শরীর তৈলাক্ত হয়ে যায়। 

নারকেল তেল ব্যবহার করতে পারেন গায়ে মাখার জন্য। অনেককেই দেখা যায় নারকেল তেল গায়ে মাখতে। সাধারণত নারকেল তেল ঠান্ডা প্রকৃতির শীতকালে তা জমে কঠিন হয়ে যায়। নারকেল তেল কোন গরম পাত্রের পাশে রেখে দিলে গলে যায় এ সময় নারকেল তেল গায়ে মাখলে শরীরে আদ্রতা বজায় থাকে।

 এছাড়াও জল খান প্রচুর পরিমাণে । সাধারণত জল খাওয়া হয় শরীরে আদ্রতা বজায় রাখার জন্য শীতকালে এমনিতেই আমাদের শরীর শুষ্ক হয়ে যায় এই সময় পর্যাপ্ত থেকে বেশি পরিমাণে জল না খেলে চোখমুখ শুকনো দেখায়। তাতে বাইরে থেকে যত ক্রিমই মাখুন না কেন শুষ্কতা থেকেই যায়।

(সব খবর, সঠিক খবর, প্রতি মুহূর্তে পান। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram এবং Facebook পেজ)