Diabetes: বাড়িতে ডাইবেটিক রোগী থাকলে কেমন করতে হবে খাওয়া দাওয়া!

19

যাঁদের বাড়িতে ডায়াবেটিস (Diabetes) বা হাইপারটেনশনের রুগি আছেন তাদের খাদ্য তালিকা কেমন হওয়া উচিৎ! ডায়াবেটিকদের খাদ্যতালিকা এমন হওয়া উচিত, যাতে তাঁদের রক্তে শর্করার পরিমাণ নিয়ন্ত্রণে রাখা সম্ভব হয়। তার জন্য তাঁদের খাবারে হোল গ্রেন বা যে ধরনের দানাশস্য কোনও প্রসেসিংয়ের মধ্যে দিয়ে যায়নি, তা রাখার পরামর্শ দেওয়া হয়।

সবজি যতটা সম্ভব কিনে রাখুন। ধুয়ে ছোটো ছোটো টুকরোয় কেটে এয়ারটাইট পাত্রে ভরে ফ্রোজেন সবজির মতোই রেখে দিন ফ্রিজে, বেশ কিছুদিন ব্যবহার করতে পারবেন। গরমকালে নানা ফল মেলে, সেগুলিও খেতে পারেন, তবে মনে রাখতে হবে যে কার্বোহাইড্রেটের দিক থেকে বিচার করলে ফলে তার মাত্রা বেশি, সবজিতে কম। তাই বেশি করে সবজি খেতে পারেন।

প্রোটিনের দিক থেকে ভরসা রাখতে পারেন যে কোনও ডাল, ছোলা, বাদাম, দুধ, ছানা, ডিম ও মাছের উপর। নিরামিষ খেলে কোনও সমস্যা নেই, তবে সেক্ষেত্রে ডাল খাওয়া খুবই প্রয়োজনীয়। আলুও খাওয়া যায় একান্ত উপায় না থাকলে। তবে কার্বোহাইড্রেটের মাত্রা যেন না মাত্রা ছাড়ায় সে ব্যাপারে সতর্ক থাকুন। আর রান্নায় তেল-মশলা-নুন-চিনি সবের ব্যবহারেই নিয়ন্ত্রণ রাখা উচিত।

সবচেয়ে জরুরি বিষয় হচ্ছে, শরীর সচল রাখুন। হাঁটাচলা করুন নিয়ম করে। বাড়ির ছাদে ব্যাডমিন্টন খেলা বা সিঁড়ি দিয়ে ওঠানামাও চলতে পারে। পারলে নিয়মিত শরীরচর্চা করুন। শরীরকে সচল রাখা এই রোগকে নিয়ন্ত্রণে রাখতে খুবই প্রয়োজন।

(সব খবর, সঠিক খবর, প্রতি মুহূর্তে পান। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram এবং Facebook পেজ)