Weightloss Tips: দুপুরের খাবারে ওজন কমানোর এই জিনিসগুলো খান, সুস্বাদু হওয়ার পাশাপাশি এগুলো স্বাস্থ্যকর

16

ব্যায়ামের পাশাপাশি ওজন কমানোর(Weightloss Tips) জন্য স্বাস্থ্যকর খাবার গ্রহণ করা খুবই জরুরি। কিন্তু ওজন কমানোর সময় অনেকেই দুপুরের খাবার নিয়ে বিভ্রান্তিতে থাকেন। এমন পরিস্থিতিতে এখানে কিছু স্বাস্থ্যকর এবং খুব সুস্বাদু রেসিপি বলা হয়েছে। এই রেসিপিগুলি প্রোটিন, ফাইবার এবং অন্যান্য অনেক পুষ্টি সমৃদ্ধ। আপনি তাদের মধ্যাহ্নভোজে অন্তর্ভুক্ত করতে পারেন। আপনি সত্যিই এই রেসিপি পছন্দ হবে. এর পাশাপাশি এগুলো তৈরি করাও খুব সহজ। আসুন জেনে নেওয়া যাক দুপুরের খাবারে আপনি কোন খাবারটি অন্তর্ভুক্ত করতে পারেন।

  • পনির ভুর্জি

এই ভুর্জি তৈরি হয় পনির চূর্ণ করে। সবুজ ধনে, কাঁচা মরিচ, টমেটো, পেঁয়াজ, জিরা এবং আরও অনেক মশলা যেমন হলুদ গুঁড়া, লাল মরিচ এবং লবণ ইত্যাদির প্রয়োজন হয়। এই পনির প্রোটিনের একটি চমৎকার উৎস।

  • নারকেল চাল

নারকেল চাল তৈরি করতে আপনার প্রয়োজন হবে সরিষা, জিরা, চিনাবাদাম, কাজুবাদাম, কারি পাতা, গ্রেট করা নারকেল এবং চাল ইত্যাদি। এই সব উপকরণ ভালোভাবে মিশিয়ে তৈরি করা হয়। খুব সুস্বাদু হওয়ার পাশাপাশি এগুলো খুবই স্বাস্থ্যকর। এই ভাত গরম পরিবেশন করুন।

  • তিসি রাইতা

শণের বীজে রয়েছে ফাইবার, স্বাস্থ্যকর চর্বি, ভিটামিন এবং অনেক খনিজ। ডায়েটে তিসির রায়তা অন্তর্ভুক্ত করতে পারেন। দইয়ে ভালো ব্যাকটেরিয়া থাকে। এটি পরিপাকতন্ত্রকে সুস্থ রাখতে সাহায্য করে। এই রাইটা বানাতে আপনার লাগবে দই, লবণ, পুদিনা পাতা, সিদ্ধ বোতল করলা এবং শণের বীজ।

  • মেথি আজওয়াইন পরোটা 

মেথি আজওয়াইন পরোটা খুবই সুস্বাদু। ময়দায় লবণ, লাল মরিচ, ধনে গুঁড়া, সেলারি, সবুজ মরিচ এবং কসুরি মেথি যোগ করে এই পরন্থা তৈরি করা হয়। এটি তৈরি করতে খাঁটি দেশি ঘি ব্যবহার করুন।

  • মসুর ডাল

মসুর ডাল প্রোটিনের একটি চমৎকার উৎস। মসুর ডালে আয়রন, জিঙ্ক এবং ম্যাগনেসিয়ামের মতো অনেক পুষ্টি উপাদান রয়েছে। ডাল খাওয়া পরিপাকতন্ত্রকে সুস্থ রাখতে সাহায্য করে। বিকেলে এক বাটি মসুর ডাল খেতে পারেন। এটি দ্রুত ওজন কমাতে সাহায্য করে। এটি যেমন খুব সুস্বাদু তেমনি খুবই স্বাস্থ্যকর। এটি খাওয়ার পর আপনিও খুব হালকা অনুভব করবেন।

(সব খবর, সঠিক খবর, প্রতি মুহূর্তে পান। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram এবং Facebook পেজ)