ব্রণ, ট্যানিং এবং ত্বকের বলিরেখার সমস্যায় ভুগছেন? এভাবে দই ব্যবহার করুন

114
Use curd

স্বাস্থ্যের পাশাপাশি মুখের জন্যও দই খুবই উপকারী। ভিটামিন ডি, ভিটামিন সি, ল্যাকটিক অ্যাসিড, ক্যালসিয়ামের মতো অনেক পুষ্টি উপাদান এতে পাওয়া যায়। দই ব্রণ ও ট্যানিংয়ের মতো সমস্যা দূর করে এবং ত্বককে নরম করে।

দই স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। চিকিৎসকরাও ডায়েটে দই অন্তর্ভুক্ত করার পরামর্শ দেন। কিন্তু স্বাস্থ্যের পাশাপাশি দই ত্বকের জন্যও বেশ উপকারী। ত্বক সংক্রান্ত অনেক সমস্যা থেকে মুক্তি পেতে দইকে বর হিসেবে বিবেচনা করা হয়। দই প্রাকৃতিক গুণে পরিপূর্ণ। এতে রয়েছে ল্যাকটিক অ্যাসিড যা ত্বকের মৃত কোষ দূর করতে কাজ করে। এর কারণে মুখে ব্রণ, ট্যানিং, ব্রণ, বলিরেখা এবং বার্ধক্যের মতো অনেক সমস্যা অনেকাংশে দূর হয়। এই প্রবন্ধে আমরা জানবো কীভাবে ত্বকের সমস্যা দূর করতে দই ব্যবহার করবেন।

১.দই মুখ নরম ও চকচকে করে
দইতে উপস্থিত ল্যাকটিক অ্যাসিড মুখকে নরম ও চকচকে করতে সাহায্য করে। মুখে দই লাগালে ব্রণ ও ডার্ক সার্কেলের সমস্যাও অনেকাংশে কমে যায়। এটি ব্রণ দূর করে এবং মুখের উজ্জ্বলতাও আনে। ত্বককে ময়েশ্চারাইজ করার জন্য দইকে খুব ভালো বিকল্প হিসেবে বিবেচনা করা হয়।

২.ব্রণ থেকে ত্বকের অনেক সমস্যা দূর করে
দই ক্যালসিয়াম এবং পটাশিয়াম সমৃদ্ধ। এই পুষ্টি উপাদানগুলির কারণে, দই ত্বকের জন্য একটি বর হিসাবে বিবেচিত হয়। নিয়মিত দই দিয়ে মুখে ম্যাসাজ করলে ত্বকের সমস্যা যেমন ব্রণ-পিম্পল ইত্যাদি থেকে মুক্তি পাওয়া যায়।

৩.দই ও মধুর মিশ্রণ দিয়ে মুখে ম্যাসাজ করুন
দুই চামচ দই ও দুই চামচ মধু মিশিয়ে মুখে লাগালে ব্রণ ও ব্রণের সমস্যা কমে যায়। শীতকালে ত্বক খুব শুষ্ক হয়ে যায় আবার কারো কারো ত্বক খুব শুষ্ক থাকে। এমন পরিস্থিতিতে, মুখে আর্দ্রতা আনতে, প্রতিদিন আপনার খাদ্যতালিকায় দই অন্তর্ভুক্ত করুন এবং পেস্ট হিসাবে 10-15 মিনিট মুখে লাগান। তারপর সাধারণ পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। এতে মুখের আর্দ্রতা বজায় থাকবে এবং ত্বক উজ্জ্বল দেখাবে।

৪.ভিটামিন সি ত্বকের জন্য অপরিহার্য
দইকে ভিটামিন সি-এর ভালো উৎস হিসেবে বিবেচনা করা হয়। এতে উপস্থিত ভিটামিন সি ব্রণ ও ত্বকের অন্যান্য সমস্যা দূর করে। দই প্রাকৃতিকভাবে ঠাণ্ডা করে এবং এটি মুখকে ঠান্ডা করে, ফলে পিম্পলের সমস্যা দূর হয়। বয়স বাড়ার সঙ্গে ত্বকের বুড়িয়ে যাওয়ার সমস্যা কমাতে দই খুবই সহায়ক। বর্তমান জীবনযাত্রায় অস্বাস্থ্যকর খাবার, দূষিত পরিবেশ, সূর্যের আলো ও ধুলাবালির কারণেও ত্বকের সমস্যা বাড়ছে। দই মুখের ফাইন লাইন গঠন রোধ করতে সাহায্য করে। প্রতিদিন মুখে দই লাগালে ত্বক উজ্জ্বল হয়।