Pregnancy: অল্প সময়ের ব্যবধানেই দ্বিতীয় সন্তান নেওয়া কতখানি যুক্তিযুক্ত?

18
Abortion is legal within 24 weeks of pregnancy

সন্তান ভগবানের দান । অনেক পূর্ণ অর্জন করলে সন্তান উপহার দেন ভগবান।অনেক সময় দেখা যায় অনেকেই প্রথম সম্মান জন্ম দেবার কিছুদিনের মাথাতেই দ্বিতীয় সন্তান নেওয়ার পরিকল্পনা করছেন । এখন প্রশ্ন হলো বিষয়টা কতখানি ঝুঁকি সম্পন্ন? এমন সময় অনেকেরই মাথায় বিভিন্ন রকম প্রশ্ন ঘোরাফেরা করে।সাধারণত শারীরিকভাবে কোন বাধা না থাকলেও অন্তত এক বছরের ব্যবধানে পরবর্তী সন্তান না নিলে অনেক সময় ডেলিভারির সময় সমস্যা হয়। এছাড়াও প্রথমবার সন্তান ধারণের(pregnancy) সময় শরীরে যে পরিমাণ ধকল হয় মায়ের শরীরে। এরপর মাঝে বিরতি না নিলে পরবর্তীকালে মা এবং শিশুর ওপর শারীরিকভাবে চাপ পড়ে তাতে অনেক সময় শিশু পুষ্টির অভাব হতে পারে।

অন্যদিকে একটি বড় বিষয় হল খরচা।সাধারনত মধ্যবিত্ত পরিবারে একটি সন্তান জন্মালে তার ভরণ পোষণ করতে তাকে ভালো করে সুস্থভাবে বড় করতে বাবা-মার সমস্ত পুঁজিটাই প্রায় চলে যায় সেক্ষেত্রে দুটি সন্তানকে একসঙ্গে সমানভাবে বড় করে তুলতে পারা যথেষ্ট চিন্তার বিষয়।

এছাড়াও শিশুরা জন্ম নেওয়ার পর প্রথম শিশু এবং দ্বিতীয় শিশুর মধ্যে যদি বয়সের ব্যবধান না থাকে তাহলে দেখা গিয়েছে দুজনের মধ্যে ছোট জন বড় জন কে খুব কমই মানে ।

(সব খবর, সঠিক খবর, প্রতি মুহূর্তে পান। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram এবং Facebook পেজ)