Healthy lifestyle: শীতকালে সতেজ থাকার উপায় জানুন

16
Vegetarians

কলকাতায় পারদের তাপমাত্রা ধীরে ধীরে হচ্ছে নিম্নমুখী। পথ চলতি মানুষের বিশেষত সকালের দিকে গায়ে দেখতে পাওয়া যাচ্ছে শীতের পোশাক। ইতিমধ্যেই গ্রাম গঞ্জের দিকে শীতের মরসুম শুরু হয়ে গিয়েছে। শীতকাল মানিনা নানা রকম জায়গায় ঘুরতে যাবার পাশাপাশি ভিন্ন ধরনের মজাদার শাকসবজির ফলন সঙ্গে গুড়-মোয়া, পিঠেপুলি এসব কিছু ছাড়া বাঙ্গালীদের কাছে শীতকাল অসম্পূর্ণ। কিন্তু শীতকালে যেমন ভিন্ন শাক সবজির ফলন হয় এমনই আবার দেখতে পাওয়া যায় নানান পেটের সমস্যা। বিশেষত বয়স্ক মানুষদের ক্ষেত্রে গ্যাসের সমস্যা প্রায়শই দেখতে পাওয়া যায়। কেউ কেউ আবার কোনো বারণ বিধি ছাড়াই অনিয়ম করে খাবার খেয়ে ফেলে। এর ফলে বয়স্কদের নানা ধরনের শারীরিক সমস্যার সৃষ্টি হয়। তাহলে চলুন জেনে নেওয়া যাক এই সমস্যার সমাধান করে এমনকি নিজের মনোবাসনাকেও পূরণ করে কী করে শারীরিকভাবে সতেজ(healthy) থাকা যায়, তা জেনে নেওয়া যাক।

 প্রাথমিকভাবে শরীরের কথা মাথায় রেখে বয়স্ক কিংবা বলা যেতে পারে সকল বয়সী মানুষদের জন্যই বলা ভালো যে, খাবার গরম হতে হবে এবং তার সাথে সাথে রাতে কম খেলেও শরীর ভালো থাকবে।

স্টার্চ এবং ফাইবার সমৃদ্ধ প্রচুর খাবার খেতে হবে। স্টার্চি খাবার যেমন রুটি, ভাত, আলু এবং পাস্তা শক্তি, ফাইবার এবং ভিটামিন বি এর একটি ভাল উৎস এবং খাবারের ভিত্তি হিসাবে ব্যবহার করা উচিত।

শীতকালে বাজারে প্রচুর পরিমাণ পাওয়া যায় মূলজাতীয় সবজি। বিট, গাজর, শালগম প্রভৃতি শীতকালীন সবজি ভালো কোলেস্টেরল বাড়াতে ও খারাপ কোলেস্টেরল কমাতে অত্যন্ত উপযোগী। তাই শীতকালে সুস্থতার চাবিকাঠি হতেই পারে এই সবজিগুলো।

ওজন বেড়ে যাওয়ার ভয়ে অনেকেই এড়িয়ে চলেন ঘি। কিন্তু অন্যান্য স্নেহ পদার্থের তুলনায় ঘি অনেকটাই বেশি স্বাস্থ্যকর। বিশেষত বয়স্কদের ক্ষেত্রে ওজন বেড়ে গেলে শরীরের ভার পড়ে গিয়ে হাঁটুর ওপরে,এর ফলে হাঁটতে গেলে ব্যাঘাত সৃষ্টি হয়।

 মানুষের যত বয়স বাড়ে ততো ইমিউনিটি পাওয়ার কমতে থাকে বলে সহজেই যে কোনো রোগে খুব তাড়াতাড়ি সংক্রামিত হয়ে পড়ে বয়স্করা। একটু ঠান্ডা লাগলেই শিশুদের যেমন সর্দি কাশি শুরু হয়ে যায় এই একই ঘটনা ঘটে বয়স্কদের ক্ষেত্রে। তাই, শীতে গরম স্যুপ ঠান্ডা-সর্দি তাড়াতে ভালো কাজ করে। চিকেন, মাশরুম, নানা ধরনের সবজি মিশিয়ে স্যুপ করুন।

(সব খবর, সঠিক খবর, প্রতি মুহূর্তে পান। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram এবং Facebook পেজ)