পেয়ারা পাতায় ক্যানসারের ঝুঁকি কমায়, বিনামূল্যে পাওয়া যাবে আরও উপকারিতা

20
Guava leaves reduce the risk of cancer

মরসুমি ফল ও সবজি স্বাস্থ্যের জন্য খুবই ভালো। আসছে শীতের মরসুম। এই মরসুমে পেয়ারা (Guava) প্রচুর খাওয়া হয়। পেয়ারা স্বাস্থ্যের জন্য খুবই ভালো। এতে রয়েছে ভিটামিন সি, অ্যান্টিঅক্সিডেন্ট, পটাসিয়াম, ফাইবার। খেতেও খুব সুস্বাদু। যদিও খুব কম মানুষই জানেন যে পেয়ারা পাতাও এর মতো উপকারী। মানুষ এর পাতা থেকে চা বানিয়ে পান করে। কেউ কেউ পাতা শুকিয়ে তার গুঁড়ো জলের সাথে খান। এখানে জেনে নিন পেয়ারা পাতার উপকারিতা।

১. ব্লাড সুগার কমে
একটি গবেষণায় বলা হয়েছে, পেয়ারা পাতার চা খাওয়ার পর রক্তে শর্করার মাত্রা কমায়। এই প্রভাব দুই ঘন্টা স্থায়ী হয়। একই সময়ে, আরেকটি গবেষণায় দেখা গেছে যে টাইপ 2 ডায়াবেটিস রোগীদের যখন পেয়ারা পাতার চা খাওয়ানো হয়, খাওয়ার পরে তাদের রক্তে শর্করার পরিমাণ 10 শতাংশের বেশি কমে যায়।

২.পিরিয়ডের ব্যথায় উপকারী
পিরিয়ডের ব্যথার সমস্যা থাকলে পেয়ারা পাতা উপকারী। পেয়ারা পাতার নির্যাস মাসিকের ব্যথায় উপশম দেয়। একটি গবেষণায় বলা হয়েছে, এর প্রভাব ব্যথানাশক ওষুধের চেয়ে বেশি।

৩.ডায়রিয়ায় উপকার
পেয়ারা পাতা ডায়রিয়ায়ও উপকারী। ডায়রিয়া হলে পাতার নির্যাস খেতে পারেন। এতে দ্রুত ডায়রিয়া সেরে যাবে। অনেক গবেষণায় দেখা গেছে পেয়ারার পাতা অ্যান্টি-মাইক্রোবিয়াল। এটি আপনার অন্ত্রে উপস্থিত ক্ষতিকারক জীবাণুকে মেরে ফেলে।

৪.ক্যান্সার বিরোধী বৈশিষ্ট্য
পেয়ারা পাতাকে ক্যানসার বিরোধীও মনে করা হয়। কিছু টেস্ট-টিউব গবেষণায় এটি প্রকাশ পেয়েছে যে পেয়ারা পাতা ক্যান্সার কোষের বৃদ্ধিকে বাধা দেয়। এটিতে শক্তিশালী অ্যান্টি-অক্সিডেন্ট রয়েছে যা কোষের ক্ষতি প্রতিরোধ করে এবং তাদের কার্সিনোজেনিক হতে বাধা দেয়।

৫.অনাক্রম্যতা উন্নত করা
পেয়ারার মতো এর পাতায়ও রয়েছে ভিটামিন সি। এই ভিটামিন রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী রাখে। পাতাগুলি অ্যান্টি-মাইক্রোবিয়াল এবং সংক্রমণ থেকে রক্ষা করে।

৬.চা পান করুন বা পাউডার নিন
শুকনো পেয়ারা পাতা জলেতে সিদ্ধ করে মধু মিশিয়ে চা হিসেবে পান করা যায়। সেই সঙ্গে পাতার গুঁড়া বানিয়েও রাখতে পারেন। আপনি এটি সালাদ, স্যুপ ইত্যাদিতে যোগ করতে পারেন। এ ছাড়া হালকা গরম জল দিয়েও খেতে পারেন।

(সব খবর, সঠিক খবর, প্রতি মুহূর্তে পান। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram এবং Facebook পেজ)