Weather forecast: বঙ্গের দোরগোড়ায় কড়া নাড়ছে শীত, আগামীকালই পারা পতন

দুয়ারে শীত ...

20

দশকের সবচেয়ে শীতলতম অক্টোবর দেখেছে রাজ্যবাসী। হেমন্তের শুরু থেকেই হিমেল পরশ, শীতের আমেজ মিলছে বঙ্গে। রাত বাড়ার সঙ্গে সঙ্গে প্রায় সকাল পর্যন্ত শীতের আমেজ মিললেও দিন বাড়তেই উধাও হয়ে যাচ্ছে শীত বরং মাঝে মাঝে অনুভূত হচ্ছে গুমোট। তবে ‘দুয়ারে শীত’ এসে পৌঁছেছে বঙ্গে। ফের একবার শহরের পারাপতন। আবারো একবার পারদ নামল ২০ ডিগ্রি সেলসিয়াসের ঘরে। তবে কি জাঁকিয়ে শীত পড়তে চলেছে আগামীকাল থেকেই, কি বলছে আলিপুর আবহাওয়া(weather) দফতর।

চলতি সপ্তাহেই আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছিল সপ্তাহান্তেই দুই বঙ্গে প্রায় ৩ ডিগ্রি থেকে ৪° পারা পতন হবে। পাকাপাকিভাবে শীত না পড়লেও শীতের আমেজ বেশ কিছুটা বেশি অনুভূত হবে। আগামী ২৪ ঘণ্টার মধ্যে প্রায় কুড়ি ডিগ্রির নিচে নামতে চলেছে তাপমাত্রা যার ফলে পুরোপুরিভাবে শীত প্রবেশ না করলেও শীতের আমেজ জোরালো হবে। হাওয়া অফিস সূত্রে খবর, পশ্চিমবঙ্গে ১ ডিগ্রি ও পশ্চিমাঞ্চলে ২ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত তাপমাত্রা নামতে পারে। অর্থাৎ পারা পতন হবে ঠিকই কিন্তু শীতের ভরপুর আমেজের জন্য এখনও অপেক্ষা করতে হবে রাজ্যবাসীকে।

মাঝেমধ্যে আকাশ মেঘলা থাকলেও দক্ষিণবঙ্গে কোন বৃষ্টির সম্ভাবনা নেই। আবহাওয়া শুষ্ক প্রকৃতিরই থাকছে। তবে যেহেতু তাপমাত্রা কিছুটা কমছে তাই গুমোট ভাব আর অনুভূত হবে না। অন্যদিকে উত্তরবঙ্গের শনিবার পর্যন্ত দার্জিলিং এবং কালিম্পং এর বেশ কিছু জায়গা হালকা বৃষ্টিপাত হতে পারে। তবে এই মুহূর্তে উত্তরবঙ্গের আবহাওয়া বেশ মনোরম থাকবে।

আজ কলকাতার পারদ ফের একবার ২০ ডিগ্রি সেলসিয়াসের ঘরে। আজ সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২০.৩ ডিগ্রির কাছাকাছি এবং সর্বোচ্চ তাপমাত্রা ৩১ ডিগ্রির মধ্যেই ঘোরাফেরা করবে। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ থাকছে ৯২ শতাংশ। কলকাতা সহ তৎসংলগ্ন জেলায় কুয়াশা দেখা যাবে তবে বেলা বাড়ার সঙ্গে সঙ্গে পরিষ্কার রোদ ঝলমলে আকাশের দেখা মিলবে।

(সব খবর, সঠিক খবর, প্রতি মুহূর্তে পান। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram এবং Facebook পেজ)