এবার রসুনেই করুন খুশকির সমস্যার সমাধান

161
dandruff free hair by using garlic

শীত এলেই বেড়ে যায় খুশকির সমস্যা। চুল ঝরা, রুক্ষ চুল, বিভিন্ন ধরনের স্ক্যাল্প ইনফেকশন জন্য বেশিরভাগ ক্ষেত্রে দায়ী এ খুশকি। তবে আজকাল আবহাওয়ার পরিবর্তন, দূষণ, অস্বাস্থ্যকর জীবনযাত্রার কারণে প্রায় সারা বছরই খুশকির সমস্যা লক্ষ করা যায়।

খুশকি থেকে রেহাই পেতে বাজারে নানা ধরনের শ্যাম্পু ও লোশন পাওয়া যায়। কিন্তু সেগুলিতে থাকা বিভিন্ন রাসায়নিক উপাদানের প্রভাবে কখনও কখনও উল্টে চুলেরই ক্ষতি হয়। এবার এই সমস্যা থেকে মুক্তি পেতে পারেন খুব পরিচিত একটি উপাদানের ব্যবহারে, তা হল রসুন। রসুন বিভিন্ন স্বাস্থ্য এবং ত্বকের সমস্যার জন্য একটি প্রাচীন ঘরোয়া প্রতিকার।

আরও পড়ুন Health: মাথা চুলকানি মুক্তিতে ৮ সেরা ঘরোয়া প্রতিকার

dandruff

১. রসুন ও জলপাই তেল: রসুনের তেল ও জলপাই তেল ব্যবহার করে দূর করতে পারেন খুশকির সমস্যা। রসুনের তেল ও জলপাই তেল একসঙ্গে ভালো করে মিশিয়ে নিয়ে মাথার ত্বকে ম্যাসাজ করুন। এর পর ২০ মিনিট রেখে শ্যাম্পু করে ধুয়ে নিলেই পাবেন উপকার।

২. রসুনের গুঁড়ো ও দই: খুশকি দূর করতে ব্যবহার করতে পারেন রসুনের গুঁড়ো ও দই। দুই চামচ রসুনের গুঁড়ো ও পাঁচ চামচ দইয়ের সঙ্গে সামান্য জল ভালো করে মিশিয়ে নিন। এরপর ভালো করে নারকেল তেল মেখে তার ওপর দই-রসুনের মিশ্রনটি লাগান। ২০-৩০ মিনিট রেখে দিয়ে ধুয়ে নিলেই মিলবে উপকার।

আরও পড়ুন রসুনের ১০ টি স্বাস্থ্য উপকারিতা যা আপনার রোজকার জীবনের সঙ্গী হয়ে উঠবে

৩. রসুন ও নারকেল তেল: দুই চামচ রসুনের তেল ও চার চামচ নারকেল তেল মিশিয়ে গরম করে নিন। এর পর সেটি ঠাণ্ডা হয়ে এলে মাথার ত্বকে ম্যাসাজ করুন। ২০ মিনিট রেখে শ্যাম্পু করে নিলে মিলবে সমাধান।

৪. রসুন, মধু ও লেবু: একটি পাত্রে রসুনের তেল , মধু ও লেবুর রস একসঙ্গে মিশিয়ে নিন। মাথায় ভালো করে নারকেল তেল ম্যাসাজ করে তার ওপরে মিশ্রণটি লাগান। ২০ মিনিট পরে শ্যাম্পু দিয়ে ধুয়ে নিলেই মিলবে উপকার।