Dandruff: ৫টি উপায়ে নারকেল তেল ব্যবহার করলে খুশকি থেকে মুক্তি পাবেন

17

খুশকি (Dandruff) এমন একটি জিনিস যা প্রত্যেকের আত্মবিশ্বাসে আঘাত করতে পারে। কেউ তাদের জামাকাপড় সাদা খুশকি জাতীয় জিনিস দেখতে চায় না। খুশকি দূর করার জন্য, কেউ অনেক ঘরোয়া প্রতিকার অনুসরণ করে, চুলের চিকিৎসার জন্য পার্লারে যায়, বাজার-ভিত্তিক পণ্যগুলি ব্যবহার করে যেগুলিতে রাসায়নিক থাকে এবং যা আমাদের চুলের ক্ষতি করে।

খুশকি এবং চুলকানি থেকে মুক্তি পেতে আপনি অনেক কিছু করেন। এই সমস্ত জিনিস শুধুমাত্র ক্ষতির কারণ। এক্ষেত্রে নারকেল তেল ব্যবহার করলে খুশকি সহ চুলের অনেক সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়।

নারকেল তেলে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন কে, প্রোটিন, ভিটামিন ই এবং ক্যাপ্রিক অ্যাসিড, যা মাথার ত্বকে খুশকির সমস্যা দূর করতে সাহায্য করে। নারকেল তেলেও রয়েছে অ্যান্টিফাঙ্গাল এবং অ্যান্টি-মাইক্রোবিয়াল উপাদান যা খুশকি দূর করতে কাজ করে। নারকেল তেল চুলকে পুষ্ট করে, শুষ্কতা দূর করে এবং চুলকে মজবুত করে।

চলুন দেখে নেওয়া যাক খুশকি দূর করতে নারকেল তেল ব্যবহার করার উপায়:

মাথার ত্বক থেকে চুলের গোড়া পর্যন্ত নারকেল তেল লাগান। এখন, একটি শাওয়ার ক্যাপ নিন অথবা একটি গরম তোয়ালে দিয়ে মাথাটা মুরে রাখুন। 30 মিনিটের মধ্যে শাওয়ার ক্যাপটি খুলুন এবং সারা রাত চুলে তেল টা রাখুন। সকালে শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলুন।

নারকেল তেল গরম করে চুলে লাগান। 10 মিনিটের জন্য হালকা হাতে চুলের গোড়া ম্যাসাজ করুন এবং 30 মিনিটের জন্য তেল চুলে বসতে দিন। ৩০ মিনিট পর চুল ধুয়ে ফেলুন।

একটি পাত্রে 2 টেবিল চামচ নারকেল তেলের সাথে এক চা চামচ লেবুর রস মিশিয়ে নিন। মিশ্রণটি চুলে লাগিয়ে ৩০ মিনিট রেখে তারপর শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলুন। লেবু আপনার মাথার ত্বকে একটু চুলকাতে পারে।

একটি পাত্রে এক চা চামচ নারকেল তেল এবং এক চা চামচ জোজোবা তেল মেশান। এবার এটিকে সামান্য গরম করে হালকা হাতে আপনার মাথার ত্বকে লাগান। 30 মিনিট রেখে তারপর ধুয়ে ফেলুন।

একটি পাত্রে 3-4 চা চামচ নারকেল তেল নিন এবং 5-6 ফোঁটা রোজমেরি তেল যোগ করুন। এবার এটি মিশিয়ে চুলের গোড়ায় লাগান। শাওয়ার ক্যাপ দিয়ে চুল ঢেকে রাখুন এবং ৩০ মিনিট পর ধুয়ে ফেলুন।