Health: ফ্লু মুক্তির ১০ সহজ ঘরোয়া প্রতিকার

187
Home Remedies Flu

অনলাইন ডেস্ক: ফ্লু একটি ভাইরাল সংক্রমণ৷ যা কাশি, সর্দি এবং জ্বরের মাধ্যমে চিহ্নিত হয়। অন্যান্য লক্ষণগুলির মধ্যে রয়েছে গলা ব্যথা এবং ঠাণ্ডা। যেহেতু এটি একটি ভাইরাল সংক্রমণ, ঘরোয়া প্রতিকারগুলি উপসর্গগুলি সহজ করতে সাহায্য করে এবং`ফ্লু থেকে মুক্তি দেয়। এখানে ফ্লু’র জন্য কয়েকটি ঘরোয়া প্রতিকার দেওয়া হল৷ যা সময়-পরীক্ষিত এবং কার্যকর।

১। হাইড্রেট থাকা: হাইড্রেটেড থাকার জন্য প্রচুর তরল পান করুন। জল, ফলের রস এবং ইলেক্ট্রোলাইট পানীয় স্বাস্থ্যকর বিকল্প। কোলা এবং ক্যাফিনযুক্ত পানীয় থেকে দূরে থাকুন। ভেষজ চা ফ্লু উপসর্গে দূর করতে সাহায্য করে।

২। স্যুপ: ফ্লু উপসর্গ প্রতিরোধে স্যুপ পুষ্টিকর এবং সুস্বাদু বিকল্প। এগুলি উপরের শ্বাসযন্ত্রকে প্রশান্ত করে এবং শ্বাস-প্রশ্বাস দেয়। ভাল হবে ডাল স্যুপ, তুলসী শোরবা এবং মিশ্র সবজি স্যুপ।

৩। বিশ্রাম: দ্রুত সুস্থ হওয়ার জন্য যতটা সম্ভব বিশ্রাম নিন। শরীরকে বিশ্রাম দিলে যেকোনও অসুস্থতা আরও দক্ষতার সঙ্গে মোকাবিলা করা যায়। ব্যায়াম এবং শ্রম-নিবিড় কাজ থেকে দূরে থাকুন।

৪। লবণ জল দিয়ে গার্গল করুন: লবণ জল দিয়ে গার্গলিং শ্বাসকষ্টের উপরের সংক্রমণের কারণে আরও ক্ষতি রোধ করে৷ কারণ এটি শ্লেষ্মা আলগা করে। এটি অনুনাসিক পথ খুলে দেয়৷ কারণ এটি শ্বাস-প্রশ্বাসের বন্ধ পথের বাধা দূর করে। গলা ব্যাথাও গার্গলিং থেকে উপকৃত হয়।

৫। উষ্ণ স্নান: একটি উষ্ণ স্নান ফ্লু উপসর্গ হ্রাস করে। শরীরের ব্যাথা মোকাবিলায়, বেকিং সোডা বা ইপসম সল্ট যোগ করুন। আপনি বর্ধিত সুবিধার জন্য ইউক্যালিপটাস, চা-গাছ, ল্যাভেন্ডার বা থাইমের মতো অপরিহার্য তেলও যোগ করতে পারেন।

৬। আর্দ্রতা বৃদ্ধি: ফ্লু ভাইরাস শুষ্ক বাতাসে বিকশিত হয়। আপনার ফ্লুর তীব্রতা কমাতে আপনার ঘরের আর্দ্রতা বাড়ান। আপনি গরম, বাষ্পীয় স্নান করতে পারেন বা রুমে একটি হিউমিডিফায়ার ব্যবহার করতে পারেন।

৭। স্টিম ইনহেলেশন করুন: একটি গরম জলের পাত্রের উপর আপনার মুখ আনুন এবং নিজের এবং পাত্রে আলতো করে একটি তোয়ালে চাপুন। আপনার চোখ বন্ধ করুন এবং বাষ্প নিঃশ্বাস নিন। দিনে দুই থেকে তিনবার এটি যানজট সহজ করে এবং ঠান্ডা থেকে প্রায় তাত্ক্ষণিক স্বস্তি দেয়।

৮। কাশি ড্রপস: কাশি লজেন্স, বিশেষ করে যাতে জিঙ্ক আছে, সেগুলি ঠান্ডার লক্ষণগুলোকে কমাতে করতে সাহায্য করে। আদা এবং মধু যুক্ত ড্রপস গুলি খান।

৯। ভেষজ: রসুন, আদা এবং তুলসী ফ্লু-উপশমকারী ওষুধ। আদা এবং তুলসী চা মিশ্রিত করুন৷ আপনার স্যুপে রসুন যোগ করুন এবং আপনার ফ্লুর লক্ষণগুলি সহজ করতে এক চা চামচ মধুর মধ্যে কয়েক ফোঁটা আদার রস দিন।

১০। প্রোবায়োটিক: ফ্লুতে আক্রান্ত হওয়ার সময় দই আপনার ভালো বন্ধু হতে পারে৷ প্রোবায়োটিক হল ব্যাকটেরিয়া এবং ইস্ট যা শরীরের জন্য উপকারী। তারা রোগ-প্রতিরোধ ক্ষমতা বাড়ায়৷ অন্ত্রের স্বাস্থ্য পুনরুদ্ধার করে