18 C
Kolkata
Sunday, February 5, 2023

Weather Update: ত্রিমুখী আক্রমণে বাংলায় বিরাজমান দুর্যোগপূর্ণ আবহাওয়া

- Advertisement -

নিউজ ডেস্ক,কলকাতা: একদিকে জোড়া নিম্নচাপ, অন্যদিকে পূবালী হওয়ার দাপট। এই ত্রিমুখী আক্রমণে ফের বাংলায় শুরু হয়েছে দুর্যোগপূর্ণ আবহাওয়া। শুক্রবারের পর শনিবার দক্ষিণবঙ্গে দুর্যোগপূর্ণ আবহাওয়ার পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। 

- Advertisement -

রবি ও সোমবার ঝড়ো হাওয়ার সঙ্গে বৃষ্টির দাপট বাড়বে বলে জানিয়েছে হাওয়া অফিস। মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। গাঙ্গেয় পশ্চিমবঙ্গে দুর্যোগপূর্ণ আবহাওয়ার শুরু হয় দশমী থেকেই। সকালবেলা পূবালী হাওয়ার জেরে ব্যাপক গরম এবং বিকেল থেকে রাত পর্যন্ত প্রচণ্ড বৃষ্টি, সঙ্গে ছিল বজ্রপাতের বাড়বাড়ন্ত।
আবহাওয়া দফতর জানিয়েছে এই মুহূর্তে বঙ্গোপসাগর, আরব সাগরে দু’টি নিম্নচাপ রয়েছে। লাক্ষাদ্বীপ দক্ষিণ পূর্ব আরব সাগরে রয়েছে একটি নিম্নচাপ। অন্য নিম্নচাপটি পশ্চিম মধ্য বঙ্গোপসাগর ও উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে অবস্থান করছে। ক্রমশ দক্ষিণ ওডিশা ও অন্ধ্রপ্রদেশ উপকূলে পৌঁছাবে। বাংলা ও বাংলাদেশ উপকূলে আগামীকাল থেকে পূবালী হাওয়ার দাপট বাড়বে।

- Advertisement -

দশমীর সকাল থেকেই কলকাতায় আকাশ ছিল আংশিক মেঘলা। সন্ধ্যা পর থেকে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি শুরু হয়ে যায় বেশ কিছু এলাকায়। সকালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৪.১ ডিগ্রি সেলসিয়া, যা স্বাভাবিকের থেকে এক ডিগ্রি কম। বাতাসে জলীয় বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ছিল সর্বোচ্চ ৯৮ ও সর্বনিম্ন ৫৭ শতাংশ। এর ফলে আর্দ্রতাজনিত অস্বস্তি অত্যন্ত থাকছে। বৃষ্টি হয়েছে ২৬.৬ মিলিমিটার। আজও হতে পারে বৃষ্টি।।

নিম্নচাপের জেরে দক্ষিণবঙ্গে রবি ও সোমবার খারাপ আবহাওয়ার আশঙ্কা রয়েছে। ঝোড়ো হাওয়ার সঙ্গে ভারী বৃষ্টিপাতের আশঙ্কা করা হচ্ছে। গাঙ্গেয় পশ্চিমবঙ্গের প্রায় সব জেলাতেই মঙ্গলবার পর্যন্ত বৃষ্টি চলবে বলে জানাচ্ছে আবহাওয়া দফতর। উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুরে ভারী বৃষ্টির সম্ভাবনা।

উত্তরবঙ্গে আজ শনিবার থেকে হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা। রবি ও সোমবার বাড়বে বৃষ্টির দাপট। সমুদ্রে যাঁরা রয়েছেন তাঁদের শনিবার সন্ধের মধ্যে ফিরে আসার নির্দেশ দেওয়া হয়েছে। রবি ও সোমবার সমুদ্র উত্তাল থাকবে। তাই এই দু’দিন মৎস্যজীবীদের সমুদ্রে যাওয়ার ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।