Thursday, February 2, 2023

Weather update: উত্তরে কমবে বৃষ্টি, দক্ষিণে বাড়ছে গরম

- Advertisement -

নিউজ ডেস্ক: আজ মঙ্গলবার থেকেএবার উত্তরবঙ্গে বৃষ্টির কমবে।এমনই পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। দক্ষিণবঙ্গের জেলাগুলিতেও বৃষ্টির তেমন হওয়ার সম্ভাবনা নেই। উলটে তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে বেশি থাকবে।

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, “বিহার এবং সংলগ্ন এলাকায় উত্তরবঙ্গের উপরে যে নিম্নচাপ ছিল, তা অনেকটাই দুর্বল হয়ে গিয়েছে। এটিই উত্তরবঙ্গকে ঘাটতিতে থাকা বৃষ্টি দিচ্ছিল। সেটি আজ থেকে অনেকটাই কমে যাবে। আগামী ২৪ ঘন্টায় উত্তরবঙ্গে হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। আগামী বৃষ্টি হবে শুধুমাত্র কোচবিহার এবং আলিপুরদুয়ারে”

দক্ষিণবঙ্গে ভারী বৃষ্টির সম্ভাবনা নেই। শুষ্ক আবহাওয়া থাকবে। দু-একটা জায়গায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হতে পারে। বৃষ্টি হলেও বিক্ষিপ্তভাবে হবে। তবে তার সম্ভাবনাও খুব কম। উল্টে তাপমাত্রা ধীরে ধীরে বাড়বে। থাকবে আর্দ্রতাজনিত অস্বস্তিও।” কলকাতায় সর্বোচ্চ তাপমাত্রা ৩২ ডিগ্রি সেলসিয়াস থেকে ৩৪ ডিগ্রি সেলসিয়াসে হয়েছে। সর্বনিম্ন ২৭ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছে যেতে পারে। আপেক্ষিক আর্দ্রতা বাড়ছে। আর আর্দ্রতাজনিত যে অস্বস্তি সেটাও কিন্তু বাড়বে।

- Advertisement -

শুধুমাত্র আগামী ২৪ ঘণ্টায় বৃষ্টি হওয়ার সম্ভাবনা মুর্শিদাবাদ ও বীরভূম জেলায়। কলকাতার তাপমাত্রা সর্বোচ্চ ৩৪ ও সর্বনিম্ন ২৮-এর আশেপাশে থাকবে। কলকাতায় আজ আংশিক মেঘলা আকাশ। বজ্রবিদ্যুৎ-সহ দু-এক পশলা হালকা বৃষ্টির সামান্য সম্ভাবনা। জলীয় বাষ্প বেশি থাকায় আর্দ্রতাজনিত অস্বস্তি বাড়বে।

মঙ্গলবার সকালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৭.৬ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে দুই ডিগ্রি বেশি। সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৩.৯ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে এক ডিগ্রি বেশি। বাতাসে জলীয় বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ৯৫ শতাংশ, সর্বনিম্ন ৬৭ শতাংশ।

এদিকে আবহাওয়াবিদরা জানিয়েছেন, ৬ অক্টোবর বর্ষা বিদায় শুরু হবে দেশে। উত্তর-পশ্চিম ভারতের রাজ্যগুলি থেকে দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু বিদায় নেবে। বাংলায় বর্ষা-বিদায় নেয় অক্টোবরের দ্বিতীয় সপ্তাহে। এ বছর তা কিছুটা পিছবে বলেই আশঙ্কা।