Sunday, January 29, 2023

Weather update: বাংলায় বিক্ষিপ্ত বৃষ্টির পূর্বাভাস

- Advertisement -

নিউজ ডেস্ক: আজ শুক্রবার বিক্ষিপ্ত বৃষ্টি হবে কলকাত-সহ বাংলার বেশ কয়েকটি অঞ্চলে। বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনাও থাকছে। তবে শনিবার থেকে মেঘমুক্ত পরিষ্কার আকাশ থাকতে পারে, বৃষ্টির সম্ভাবনা কমবে। কিন্তু পুজোয় দক্ষিণবঙ্গে বৃষ্টির পূর্বাভাস থাকছেই।

সূত্রের খবর, আগামী ৪৮ ঘণ্টায় বিক্ষিপ্ত বৃষ্টি হতে পারে বাংলায়। কোথাও কোথাও বজ্রবিদ্যুৎ-সহ হালকা মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। শুষ্ক আবহাওয়ার পরিস্থিতি থাকবে দক্ষিণবঙ্গে।হাওয়া অফিস সূত্রে খবর, পুজোর আগে রবিবার উত্তর আন্দামান সাগরে একটি নিম্নচাপ তৈরি হওয়ার সম্ভাবনা রয়েছে। পরের চার-পাঁচ দিনে সেটি পশ্চিম-উত্তর পশ্চিমে অগ্রসর হয়ে ওডিশার দক্ষিণ ও অন্ধ্রপ্রদেশের উত্তর উপকূলে পৌঁছবে। তার প্রভাবে পুজোয় বৃষ্টি হতে পারে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে।

আলিপুর আবহাওয়া দফতরের তরফে বলা হয়েছে, বৃষ্টি হতে পারে অষ্টমীতে! নবমী ও দশমীতে কলকাতায় বৃষ্টি বাড়বে বলে পূর্বাভাস। আবহাওয়া দফতরের পূর্বাভাসে দক্ষিণবঙ্গের মুখ ভার হলেও, পুজোর সময় উত্তরবঙ্গের আকাশ পরিষ্কার থাকবে৷ ৬ অক্টোবর থেকে, উত্তর পশ্চিম ভারতে বর্ষা বিদায়ের প্রক্রিয়া শুরু হয়েছে। তবে, বাংলা থেকে কবে বর্ষা কবে বিদায় নেবে, তা এখনও নিশ্চিত নয়।

- Advertisement -

এদিকে বৃষ্টি একটু থামতেই বেড়েছে তাপমাত্রা এবং ভ্যাপসা গরম। আজ শুক্রবার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৭.০ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে দুই ডিগ্রি বেশি। সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৪.১ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে দুই ডিগ্রি বেশি। বাতাসে জলীয় বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ৯৭ শতাংশ, সর্বনিম্ন ৬২ শতাংশ।
মঙ্গলবার সকালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৭.৬ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে এক ডিগ্রি বেশি। সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৩.৯ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে দুই ডিগ্রি বেশি। বাতাসে জলীয় বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ৯৫ শতাংশ, সর্বনিম্ন ৬৭ শতাংশ।

এদিকে আবহাওয়াবিদরা জানিয়েছেন, ৬ অক্টোবর বর্ষা বিদায় শুরু হবে দেশে। উত্তর-পশ্চিম ভারতের রাজ্যগুলি থেকে দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু বিদায় নেবে। বাংলায় বর্ষা-বিদায় নেয় অক্টোবরের দ্বিতীয় সপ্তাহে। এ বছর তা কিছুটা পিছবে বলেই আশঙ্কা।