Surat: প্যাকেজিং কারখানায় অগ্নিদগ্ধ হয়ে মৃত দুই শ্রমিক

232
surat-fire

নিউজ ডেস্ক: সোমবার ভোরে সুরাতের কাদোদরা এলাকায় একটি প্যাকেজিং কারখানায় ভয়াবহ আগুনের ঘটনায় দুই শ্রমিকের মৃত্যু হয়েছে। আগুন লাগার খবর পেয়ে দ্রুত ঘটনাস্থলে পৌঁছয় দমকল বাহিনী। দমকল বাহিনীর তৎপরতায় কারখানার শতাধিক কর্মীকে নিরাপদে উদ্ধার করা গিয়েছে। আগুন লাগার ঘটনায় গোটা কারখানাটি পুড়ে ছাই হয়ে গিয়েছে। 

সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়া ভিডিয়োতে দেখা গিয়েছে, আগুন দাউদাউ করে জ্বলছে। কারখানার ভিতরে থেকে কর্মরত শ্রমিকরা বাঁচার জন্য তীব্র চিৎকার করছেন। সুরাতের কাদোদরা এলাকায় রয়েছে একাধিক বস্ত্র কারখানা। তারই মাঝে ছিল এই প্যাকেজিং কারখানাটি। অন্য দিনের মতো সোমবার ভোরের শিফটেও কাজ শুরু হয়েছিল। কিন্তু হঠাৎই কোনওভাবে ওই কারখানায় আগুন লেগে যায়। দ্রুত কারখানায় আগুন ছড়িয়ে পড়ে। কারখানা থেকে কালো ধোঁয়া বের হতে দেখে স্থানীয় বাসিন্দারাই দমকলকে খবর দেন। খবর পেয়ে দমকলের ১০টি ইঞ্জিন ঘটনাস্থলে এসে আগুন নিয়ন্ত্রণে আনে। এদিনের অগ্নিকাণ্ডের ঘটনায় বেশ কয়েকজন শ্রমিক জখম হয়েছেন তবে তাদের অবস্থা গুরুতর এমন নয়।

সোমবার দমকলবাহিনী প্রথমেই কারখানার ভিতরে আটকা পড়া শ্রমিকদের উদ্ধারের চেষ্টা শুরু করে। আগুন লাগার পর শ্রমিকরা কোনও রকমে কারখানার ছাদে উঠে গিয়েছিলেন। সেখান থেকেই দমকলের বিশাল মই দিয়ে তাঁদেরকে একে একে নামিয়ে আনা হয়। দমকল বাহিনী কয়েক মিনিটের মধ্যেই ওই কারখানা থেকে ১২৫ জনকে নিরাপদে বাইরে বের করে আনেন। তবে দুই শ্রমিককে বাঁচানো সম্ভব হয়নি। আগুনে ঝলসে তাঁদের মৃত্যু হয়েছে বলে জানিয়েছেন পুলিশ সুপার রুপল সোলাঙ্কি। আগুনের হাত থেকে বাঁচতে কয়েকজন শ্রমিক ছাদ থেকে ঝাঁপ দেন। তাঁরাই আহত হয়েছেন। কিভাবে ওই কারখানায় আগুন লাগল তা তদন্ত করে দেখছে দমকল বাহিনী।