Monday, January 30, 2023

Taliban: ভারত-পাকিস্তান বৈঠক, দিল্লি থেকে নিমন্ত্রণ পত্র গেল ইসলামাবাদে

- Advertisement -

নিউজ ডেস্ক: নয়াদিল্লি থেকে এসেছে নিমন্ত্রণ পত্র। আপ্লুত ইসলামাবাদ। নিমন্ত্রণ রক্ষায় আসার জন্য তোড়জোর শুরু হয়েছে। ভারত-পারিস্তান জাতীয় নিরাপত্তা উপদেষ্টা পর্যায়ের (NSA) বৈঠক হতে যাচ্ছে।

আফগানিস্তানে তালিবান জঙ্গিদের দ্বিতীয় দফার সরকার গঠনের দু মাস পর তালিবান সমর্থনকারী পাকিস্তানের সঙ্গে কূটনৈতিক বৈঠকে বসতে চলেছে ভারত। এই বৈঠকের পৌরহিত্য করবেন ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল। তাঁর সঙ্গে গুরুত্বপূর্ণ আলোচনায় অংশ নেবেন পাকিস্তানের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা মইদ ইউসুফ। বৈঠক হবে নভেম্বরে। থাকছেন রুশ নিরাপত্তা উপদেষ্টা।

সূত্রের খবর, আফগানিস্তানের পরিস্থিতি নিয়ে রাশিয়া সরকারের উদ্যোগে মস্কোতেও বসতে চলেছেন ভারত ও পাকিস্তানের নিরাপত্তা উপদেষ্টারা। তাৎপর্যপূর্ণ, এই বৈঠকেই হাজির থাকবে তালিবান সরকারের প্রতিনিধি। এর পরেই হবে নয়াদিল্লির বৈঠক।

- Advertisement -

Ajit Doval, Moeed Yusuf,

মস্কোর বৈঠকে আফগানিস্তানে মানবাধিকার ইস্যুটি অন্যতম গুরুত্বপূর্ণ হতে চলেছে। সাম্প্রতিক কয়েকটি ঘটনা বলে দিয়েছে, আফগানিস্তানে গণহত্যা চালিয়েছে তালিবান। হয়েছে মানবাধিকার লঙ্ঘন। তবে ক্ষমতায় আসার পর তালিবান সরকার জানায়, তারা নরম মনোভাব দেখাবে। পূর্ববর্তী তালিবান সরকার (১৯৯৬-২০০১) যেরকম কঠোর ছিল সেরকম নয়।

আফগানিস্তানের তালিবান সরকারকে এখনও কোনও দেশ স্বীকৃতি দেয়নি। তবে রাশিয়া, চিন, পাকিস্তানের পক্ষ থেকে পরোক্ষ সমর্থন এসেছে। তালিবান সরকারের সঙ্গে সম্পর্ক কী হবে সেটাই আলোচিত বিষয়। যদিও তালিবান জঙ্গিরা গত ১৫ আগস্ট দ্বিতীয়বার কাবুল দখল করার পর পরই ভারত সহ বিভিন্ন দেশের সঙ্গে কূটনৈতিক সমঝোতার বার্তা দেয়।

ভারতের বিদেশ মন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচি জানান, চলতি অক্টোবর মাসে মস্কোর বৈঠকে অংশ নেওয়ার আমন্ত্রণ এসেছে। ওই বৈঠকে তালিবান ও পাকিস্তানের প্রতিনিধিরা থাকবে। তবে নয়াদিল্লির বৈঠকে তালিবান সরকারকে আমন্ত্রণে বিষয়ে বিদেশমন্ত্রক নীরব।