Sky War: এশিয়ার আকাশ গরম, চিনা-তাইওয়ান বিমান বাহিনি মুখোমুখি

221
Chinese Air Force again entered in taiwan

নিউজ ডেস্ক: পূর্ব এশিয়ার আকাশ গরম। চিন (China) ও তাইওয়ানের (Taiwan) বিমান বাহিনি পরস্পর মুখোমুখি হয়েছে ফের। মাত্র কয়েকদিনের ব্যবধানে এমন ঘটনা ফের ঘটেছে।

রয়টার্স জানাচ্ছে, আন্তর্জাতিক আকাশ সীমা লঙ্ঘন করে একঝাঁক চিনা যুদ্ধ বিমান ফের তাইওয়ানের ভিতরে ঢুকে পড়ে। তাদের গতিবিধি দেখেই বিপদ সংকেত দেয় তাইওয়ান বিমান বাহিনি। এর পরেই চিনা বিমানগুলিকে তাড়া করে তাইওয়ানের যুদ্ধ বিমান। আকাশ জুড়ে দুই দেশের বিমান বাহিনি পরস্পর মুখোমুখি হয়।

সংবাদ সংস্থা এএফপি জানাচ্ছে, চিনের ৩৫টি যুদ্ধবিমান তাইওয়ানের আকাশসীমায় প্রবেশ করেছিল।  তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রক বিবৃতিতে জানিয়েছে, আকাশ সীমায় চিনা যুদ্ধ বিমান ঢুকতেই তাইওয়ানের বেশ কয়েকটি মিসাইল বহনকারী যুদ্ধবিমান ধাওয়া করে। কিছু পরে চিনা বিমান বাহিনি ফেরত চলে যায়।

তাইওয়ানকে আলাদা দেশ হিসেবে স্বীকার করেনা চিন। এটি নিজেদের একটি দ্বীপ হিসেবে চিহ্নিত করেছে বেজিং। আর তাইওয়ান নিজেদের আলাদা দেশ হিসেবে চিনা কর্তৃত্ব মানতে নারাজ। ফলে বেজিং ও তাইপের মধ্যে গরম সম্পর্ক পূর্ব এশিয়ার রাজনীতিতে প্রভাব ফেলছে। মার্কিন যুক্তরাষ্ট্রের মদতে নিজেদের সামরিক শক্তি বৃদ্ধি করছে তাইওয়ান।