পেট্রোলের দাম আসলে এক বোতল মিনারেল ওয়াটারের থেকেও কম: কেন্দ্রীয় মন্ত্রী রামেশ্বর তেলি

199
Union Minister Rameshwar Teli

নিউজ ডেস্ক, নয়াদিল্লি: গোটা দেশেই পেট্রোল-ডিজেলের দাম (Petrol price) আকাশছোঁয়া। কিন্তু কেন এই দাম বৃদ্ধি সেকথা এতদিনে খোলসা করে জানিয়ে দিলেন কেন্দ্রীয় পেট্রোলিয়াম মন্ত্রকের প্রতিমন্ত্রী  (Union Minister) রামেশ্বর তেলি (Rameshwar Teli)।

সোমবার সন্ধ্যায় গুয়াহাটিতে এক অনুষ্ঠানে রামেশ্বর বলেন, দেশের প্রতিটি মানুষকে বিনামূল্যে ভ্যাকসিন দেওয়া হচ্ছে। এই ভ্যাকসিনের কত দাম সেটা সকলেই জানেন। কিন্তু কোনও মানুষ একবারও বলছেন না, কেন তাঁদের দাম দিতে হচ্ছে না। ভ্যাকসিনের দাম মেটাতে গিয়েইতো পেট্রোল ও ডিজেলের দাম বাড়াতে হচ্ছে। কিন্তু যদি পেট্রোল ও ডিজেলের প্রকৃত দাম নেওয়া হত তাহলে এক বোতল মিনারেল ওয়াটারের (mineral water) দামও এর থেকে বেশি হত।

মন্ত্রীর সাফ কথা, পেট্রোল ডিজেল আদৌ খুব একটা দামি নয়। পেট্রোলের দাম বড়জোর লিটারপ্রতি ৪০ টাকা। কিন্তু এই দামের উপর কেন্দ্র ও রাজ্য সরকার বেশ কিছু কর চাপিয়ে রেখেছে। গোটা দেশের মানুষকে বিনামূল্যে ভ্যাকসিন দেওয়া হচ্ছে। মানুষের কাছ থেকে তো ভ্যাকসিনের দাম নেওয়া হচ্ছে না। কিন্তু ভ্যাকসিনের জন্য বিপুল খরচ হচ্ছে। তাহলে প্রশ্ন হল, সেই টাকা আসবে কোথা থেকে? পেট্রোল, ডিজেলের উপর চাপানো পর থেকেই ভ্যাকসিনের টাকা আদায় করা হচ্ছে বলে মন্ত্রী জানান।

পরিসংখ্যান দিয়ে রামেশ্বর বলেন, দেশের ১৩০ কোটি মানুষকে বিনামূল্যে ভ্যাকসিন দেওয়ার লক্ষ্য স্থির করেছে নরেন্দ্র মোদি সরকার। প্রতিটি ভ্যাকসিনের দাম ১২০০ টাকা। একজন মানুষকে দু’টো ভ্যাকসিন দিতে হলে ২৪০০ টাকা খরচ হয়। মন্ত্রী স্পষ্ট জানিয়েছেন, বর্তমানে এক লিটার পেট্রোলের দাম ৪০ টাকা। কিন্তু এই দামের উপর কেন্দ্র ৪০ টাকা এবং রাজ্য ২৮ টাকা কর বসিয়েছে। এর ওপর আন্তর্জাতিক বাজারে পেট্রোপণ্যের দাম বাড়লে দেশের বাজারেও তার প্রভাব পড়ে।

বিরোধীরা প্রথম থেকেই বলে আসছে আন্তর্জাতিক বাজারে যখন তেলের দাম কম ছিল তখন মোদি সরকার দেশে এই দুই পেট্রোপণ্যের দাম এক টাকাও কমায়নি। কিন্তু আন্তর্জাতিক বাজারে তেলের দর চড়তেই দেশের বাজারেও লাফিয়ে বাড়ছে দাম।

তবে মন্ত্রী এতদিনে পেট্রোল ডিজেলের অস্বাভাবিক মূল্যবৃদ্ধির কারণে স্পষ্টভাবে জানালেও কর্নাটকের এক বিজেপি নেতা কিন্তু অন্য কথা বলছেন। ওই বিজেপি নেতা দেশের বাজারে তেলের দাম বৃদ্ধির জন্য তালিবানকে দায়ী করেছেন। তিনি বলছেন, তালিবানের কারণেই দেশের বাজারে নাকি জ্বালানি তেলের দাম বেড়ে চলেছে। যদিও ওই বিজেপি নেতার কথা ইতিমধ্যেই হাস্যকর বলে উড়িয়ে দিয়েছে বিরোধীরা।