Sunday, January 29, 2023

কান্দাহারের মসজিদে বিস্ফোরণ, নিহত ১৮, আহত বহু

- Advertisement -

নিউজ ডেস্ক: দক্ষিণ আফগানিস্তানের কান্দাহারের এক মসজিদে ফের বড় মাপের বিস্ফোরণ। শুক্রবার দুপুরের এই বিস্ফোরণে কমপক্ষে ১৮ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন ৫০ জনেরও বেশি। আহতদের অনেকের অবস্থা আশঙ্কাজনক। তাই মৃতের সংখ্যা আরও বাড়বে বলে আশঙ্কা করা হচ্ছে। এই নিয়ে মাত্র ১০ দিনের মধ্যে আফগানিস্থানে পরপর দু’টি মসজিদে বিস্ফোরণ ঘটল।

তালিবান সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে, কান্দাহারের এক মসজিদে শুক্রবারের প্রার্থনা চলছিল। সে সময় আচমকাই বিস্ফোরণ ঘটে। এলাকাবাসীর দাবি, পরপর বেশ কয়েকটি বিস্ফোরণ ঘটেছে। সোশ্যাল মিডিয়ায় বিস্ফোরণের যে ছবি ছড়িয়ে পড়েছে তাতে দেখা যাচ্ছে, গোটা মসজিদ চত্বরে রক্তে ভেসে যাচ্ছে। বহু মানুষ রক্তাক্ত অবস্থায় মাটিতে লুটিয়ে পড়েছেন।

অনেকেই তীব্র যন্ত্রণায় চিৎকার করছেন। মানুষের শরীরের ছিন্ন-বিচ্ছিন্ন অংশ ছড়িয়ে ছিটিয়ে পড়ে আছে। বিস্ফোরণের অল্প কিছু সময় পর পুলিশ ও উদ্ধারকারী বাহিনী ঘটনাস্থলে আসে। এলাকাটি পুলিশ ঘিরে রেখেছে। এখনও পর্যন্ত কোনও জঙ্গি সংগঠন এই বিস্ফোরণের দায় স্বীকার করেনি। তবে তালিবান এই বিস্ফোরণের জন্য আইএস খোরাসান জঙ্গিগোষ্ঠীর দিকে আঙুল তুলেছে।

- Advertisement -

উদ্ধারকারী দল আহতদের দ্রুত স্থানীয় হাসপাতালে ভর্তি করেছে। হাসপাতালের তরফ থেকে সাধারণ মানুষকে আহতদের চিকিৎসার জন্য রক্তদানের আহ্বান জানানো হয়েছে। এদিনের বিস্ফোরণে শুধু যে শুক্রবারের বিশেষ নমাজে অংশ নেওয়া মানুষ আহত হয়েছেন তা নয়। পথচলতি কয়েকজন মানুষও হতাহতের তালিকায় রয়েছেন। তালিবান সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে, যারা এই বিস্ফোরণের জন্য দায়ী তাদের বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেওয়া হবে। পুলিশ ও সরকার বিস্ফোরণে জড়িতদের দ্রুত চিহ্নিত করার চেষ্টা করছে।