18 C
Kolkata
Sunday, February 5, 2023

Mamata Banerjee: সেন্ট জেভিয়ার্স ইউনিভার্সিটির তরফ থেকে ডিলিট পাচ্ছেন মুখ্যমন্ত্রী

- Advertisement -

মুখ্যমন্ত্রীর মুকুটে ফের নতুন পালক। প্রথমবার কলকাতা বিশ্ববিদ্যালয়ের তরফ থেকে অত্যন্ত গুরুত্বপূর্ণ সম্মান ‘ডিলিট’ উপাধি পেয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়(Mamata Banerjee)। কলকাতা বিদ্যালয়ে দেখানো পথেই হাঁটতে চলেছে সেন্ট জেভিয়ার্স বিশ্ববিদ্যালয়। সেন্ট জেভিয়ার্স ইউনিভার্সিটি তরফ থেকে দ্বিতীয় সাম্মানিক ডিলিট উপাধি পেতে চলেছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সূত্রে খবর মুখ্যমন্ত্রী নিজেও এই সম্মান গ্রহণ করতে সম্মতি জানিয়েছেন।

- Advertisement -

সেন্ট জেভিয়ার্স বিশ্ববিদ্যালয়ের তরফ থেকে মুখ্যমন্ত্রীর কাছে চিঠি পাঠানো হয় এবং তাকে চিঠির মাধ্যমে সামাজিক ডিলিট উপাধি দিয়ে সম্মানিত করার কথা জানানো হয়। সূত্রের খবর অনুযায়ী মুখ্যমন্ত্রী চিঠির সাড়া দিয়ে সেই সম্মান গ্রহণ করতে সম্মতি জানিয়েছেন। খুব সম্ভবত, ২০২৩ সালের ৬ ফেব্রুয়ারি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে সেন্ট জেভিয়ার্স বিশ্ববিদ্যালয় তরফ থেকে ডিলিট দেওয়া হতে পারে বলে জানা গিয়েছে।

- Advertisement -

প্রসঙ্গত ২০১৮ সালে কলকাতা বিশ্ববিদ্যালয়ের তরফ থেকে ডক্টর অফ লিটারেচার অর্থাৎ ডিলিট উপাধিতে সম্মানিত করা হয় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে। পশ্চিমবঙ্গের তৎকালীন রাজ্যপাল কেশরীনাথ ত্রিপাঠীর হাত থেকে ডিলিট উপাধি নিয়েছিলেন মুখ্যমন্ত্রী। আবারও একবার আগামী বছরে বর্তমান রাজ্যপাল সিভি আনন্দ বসের হাত থেকে দ্বিতীয়বারের জন্য ডিলিট অর্থাৎ ডক্টর অফ লিটারেচার সম্মান গ্রহণ করতে চলেছেন মুখ্যমন্ত্রী। এর আগে ভুবনেশ্বরের ‘কলিঙ্গ ইনস্টিটিউট অফ ইন্ডাস্ট্রিয়াল টেকনোলজি’ও মমতা বন্দ্যোপাধ্যায়ের সাম্মানিক ডক্টরেট উপাধি দিয়ে সম্মান জানিয়ে ছিল। 

এর আগে যখন কলকাতা বিশ্ববিদ্যালয় তরফ থেকে সাহিত্য ,সংস্কৃতি এবং সামাজিক ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অবদানের জন্য মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে ডিলিট উপাধি দেওয়া হয় তখন সেই নিয়ে রাজনৈতিক মহলে জোরালো বিতর্ক তৈরি হয়। এমনকি কলকাতা হাইকোর্টের মামলাও দায়ের করা হয়। আবারো একবার ডিলিট পেতে চলেছেন মুখ্যমন্ত্রী তবে কি ফের একবার ঘটনার পুনরাবৃত্তি ঘটতে চলেছে?