Mamata Banerjee: জনতার কথা শুনতে এবার এক ফোনে ‘সরাসরি মুখ্যমন্ত্রী’

রাজ্যের আমজনতার অভাব-অভিযোগের কথা শুনতে শুরু করা হচ্ছে, ‘সরাসরি মুখ্যমন্ত্রী’ (Mamata Banerjee) কর্মসূচি। এই নিয়ে নবান্ন সভাঘর থেকে একটি সাংবাদিক বৈঠকও করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।…

Chief Minister Mamata Banerjee

রাজ্যের আমজনতার অভাব-অভিযোগের কথা শুনতে শুরু করা হচ্ছে, ‘সরাসরি মুখ্যমন্ত্রী’ (Mamata Banerjee) কর্মসূচি। এই নিয়ে নবান্ন সভাঘর থেকে একটি সাংবাদিক বৈঠকও করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সঙ্গে ছিলেন রাজ্যের মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদীও।

মুখ্যমন্ত্রী বৈঠকে বললেন, বাংলার মানুষ সরাসরি ফোন করে, যাঁর যা অসুবিধা রয়েছে, তা আমাকে জানাতে পারবেন। নম্বরটি হল ৯১৩৭০৯১৩৭০। সোমবার থেকে শনিবার প্রতিদিন সকাল ১০ টা থেকে সন্ধে ৬ টা পর্যন্ত এই লাইন খোলা থাকবে।

এতদিন অনেকে চিঠি লিখে, ইমেল করে আমার কাছে অভিযোগ জানাতেন। মানুষের কথা শোনার জন্য আরও আধুনিক ব্যবস্থা করা হয়েছে। ৫০০ কল সেন্টার তৈরি করা হয়েছে। এছাড়া আমাদের ১০০ জনের বেশি ফিল্ড কর্মী থাকবেন। প্রতিটি অভিযোগ সমান গুরুত্ব দিয়ে দেখা হবে।

মমতা জানালেন, “অভিযোগ এলে তা দ্রুত ব্যবস্থা নিতে হবে। আমি নিজেও পুরোটা তদারকি করব। যাঁরা সচিব রয়েছেন, তাঁদের উদ্দেশে বলছি শুধু অভিযোগ এসেছে, সেটা জানালাম এমন করে দিলে হবে না। সব দফতরের সচিবদের এটি দায়িত্ব নিয়ে করতে হবে। কোনও আবেদন আপনাদের কাছে গেলে, সেটি আপনার নীচুতলায় পাঠিয়ে দিলেই আপনার দায়িত্ব শেষ হবে না। নীচুতলায় অনেকেই চেষ্টা করেন, ফাইল ফেলে রাখার। সেটা আপনাদের ব্যবস্থা নিতে হবে। আপনাদের নজরদারি করতে হবে।”

মমতা আরও বললেন, “মানুষ যাতে তাদের দাবি অভাব-অভিযোগ জানাতে পারেন, সেই কারণে মুখ্যমন্ত্রীর দফতরে গ্রিভান্স সেল ২০১৯ সালে তৈরি করা হয়েছিল। এখনও পর্যন্ত এখানে ২২ লাখের বেশি অভিযোগ জমা পড়েছে। এর মধ্যে ৯৮.২০ শতাংশ অভিযোগের সমাধান হয়ে গিয়েছে। প্রতিটি অভিযোগ, ৭-১৫ দিনের মধ্যে সমাধান হয়েছে।”